এক বছরের মধ্যে সর্বোচ্চ সোনার দাম

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩; সময়: ১:৪৯ অপরাহ্ণ |
এক বছরের মধ্যে সর্বোচ্চ সোনার দাম

পদ্মাটাইমস ডেস্ক : হঠাৎ করেই একদিনের ব্যবধানে বিশ্ববাজারে বেড়েছে সোনার দাম। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার (৪ এপ্রিল) বিশ্বব্যাপী সোনার দাম প্রতি আউন্স ২ হাজার ডলার পার হয়।

মঙ্গলবার দিন শেষে স্পট গোল্ডের দাম প্রতি আউন্স ১ দশমিক ৭ শতাংশ বেড়ে ২ হাজার ১৭ দশমিক ৯২ ডলারে দাঁড়ায়। এরমাধ্যমে এক বছরের মধ্যে সর্বোচ্চ দামে পৌঁছায় সোনার দাম।

এর আগে ২০২২ সালের ৯ মার্চ মূলবান এ ধাতুর দাম ২ হাজার ২৪ দশমিক ৮৯ ডলার স্পর্শ করেছিল। এরপর আর দাম এত হয়নি।

অপরদিকে ইউএস গোল্ড ফিউচারের দাম ১ দশমিক ৯ শতাংশ বেড়ে ২ হাজার ৩৮ দশমিক ২০ ডলারে দাঁড়ায়।

সোনার দামের সঙ্গে সঙ্গে রুপার দামও ২ দশমিক ৮ শতাংশ বেড়েছে। মঙ্গলবার প্রতি আউন্স রুপা ২৪ দশমিক ৯১ ডলারে বেঁচা-কেনা হয়। অপরদিকে প্লাটিনামের দাম ৩ দশমিক ৩ শতাংশ বেড়ে ১ হাজার ১৭ দশমিক ৯১ ডলার হয়।

ইতিহাসে সোনা সর্বোচ্চ দাম ছুঁয়েছিল ২০২০ সালের ৬ আগস্ট। এদিন প্রতি আউন্স সোনা ২ হাজার ৬৭ ডলারে লেনদেন হয়েছিল।

সোনার দাম বৃদ্ধির এ বিষয়টি খুচরা বাজারে অনেক বড় প্রভাব ফেলবে বলে জানিয়েছে আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছেন, দাম বাড়ার কারণে তাৎক্ষণিকভাবে আরব আমিরাত এবং বিশ্বের অন্যান্য দেশে ক্রেতারা স্বর্ণ কেনা বন্ধ করে দেবেন।

আমিরাতের মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস নামের দোকানের ভাইস চেয়ারম্যান আব্দুল কালাম কেপি বলেছেন, ‘যদিও কয়েকদিন ধরে সোনার দাম বাড়তি। কিন্তু আজকের (মঙ্গলবার) দাম বাড়ার বিষয়টি সবার জন্য একটি ধাক্কা।’

তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মঙ্গলবার গ্রেপ্তার করার প্রভাব পড়েছে সোনার বাজারে।

বর্তমানে আরব আমিরাতের সোনা ব্যবসায়ীরা যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত, সেটি হলো ভারতের অক্ষয় তৃতীয় উৎসব। এ মাসের শেষ দিকে এ উৎসব পালিত হবে।

আরব আমিরাতে যে পরিমাণ সোনা বেঁচা-কেনা হয় তার বেশিরভাগই অক্ষয় তৃতীয় উৎসবকে কেন্দ্র করে হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

উৎসব উপলক্ষে ইতোমধ্যে সোনার দামে ছাড় দিয়ে বিভিন্ন অফার দেওয়া হয়েছে। কিন্তু বর্তমানে প্রতি গ্রাম সোনার দাম ২২৪ দিরহাম পৌঁছায় বেঁচা-কেনার বিষয়টি কঠিন হয়ে যাবে জানিয়েছেন এক ব্যবসায়ী।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে