সবুজ কারখানার স্বীকৃতি পেল আরও তিন প্রতিষ্ঠান

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩; সময়: ২:৪৯ অপরাহ্ণ |
সবুজ কারখানার স্বীকৃতি পেল আরও তিন প্রতিষ্ঠান

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশে নতুন করে সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেল আরও তিনটি তৈরি পোশাক প্রতিষ্ঠান। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ১৯৫। সম্প্রতি ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এ স্বীকৃতি দিয়েছে।

শুক্রবার (১৪ এপ্রিল) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এ তথ্য জানিয়েছে।

বিজিএমইএ জানায়, তৈরি পোশাক খাতে আরও তিনটি প্রতিষ্ঠান সবুজ কারখানার স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশে এখন লিড সনদ পাওয়া কারখানা ১৯৫টি। এর মধ্যে ৬৯টি কারখানাই লিড প্লাটিনাম সনদভুক্ত।

এছাড়া বর্তমানে লিড সনদে বিশ্বের শীর্ষ ১০ কারখানার ৮টিই বাংলাদেশের বলে জানায় সংগঠনটি। আর শীর্ষ ১০০ পরিবেশবান্ধব কারখানার ৫৪টিই বাংলাদেশে অবস্থিত। নতুন সবুজ কারখানার সনদ পাওয়া কারখানা তিনটি হলো: কোয়াট্রো ফ্যাশন লিমিটেড, ট্রাস্ট নিটওয়্যার গার্মেন্টস বিল্ডিং ও ট্রাস্ট নিটওয়্যার ওয়াশিং অ্যান্ড ডাইং বিএলডিজি।

এর মধ্যে কোয়াট্রো ফ্যাশন লিমিটেড ৮৬ পয়েন্ট নিয়ে প্লাটিনাম রেটিং পেয়েছে। আর ট্রাস্ট নিটওয়্যার ওয়াশিং অ্যান্ড ডাইং বিএলডিজি ৬৪ পেয়েন্ট পেয়ে গোল্ড রেটিং পেয়েছে। পাশাপাশি ৬১ পয়েন্ট নিয়ে ট্রাস্ট নিটওয়্যার গার্মেন্টস বিল্ডিংও পেয়েছে গোল্ড রেটিং।

সর্বশেষ তথ্য বলছে, দেশের ১৯৫টি পোশাক ও বস্ত্র খাতের কারখানা লিড সনদ পেয়েছে। এর মধ্যে লিড প্লাটিনাম ৬৯টি কারখানা, লিড গোল্ড ১১২টি, সিলভার ১০টি ও সার্টিফায়েড ৪টি।

যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। লিডের পূর্ণাঙ্গ রূপ লিডারশিপ ইন অ্যানার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে হলে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

মূলত ভবন নির্মাণের পরে কিংবা পুরোনো ভবন সংস্কার করেও প্রতিষ্ঠানটিতে আবেদন করা যায়। লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ পয়েন্ট রয়েছে। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ পয়েন্ট হলে ‘লিড সার্টিফায়েড’ সনদ পাওয়া যায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে