জাবিতে নতুন দুই ইউনিটসহ ৭ ইউনিটে ভর্তি পরীক্ষা ১৬ জুন

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩; সময়: ১২:১৫ অপরাহ্ণ |
জাবিতে নতুন দুই ইউনিটসহ ৭ ইউনিটে ভর্তি পরীক্ষা ১৬ জুন

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ১৬ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণের সুপারিশ করেছে কেন্দ্রীয় ভর্তি কমিটি।

সেই সঙ্গে গত সেশনের পাঁচটি ইউনিটের জায়গায় ইউনিট সংখ্যা বাড়িয়ে সাতটি ইউনিটে পরীক্ষা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভায় এ সুপারিশ অনুমোদন করা হয়।

সভা শেষে জাবির ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি কমিটির সদস্য সচিব আবু হাসান এসব তথ্য জানান। তিনি বলেন, আগামী ৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও ১৬ জুন থেকে থেকে ২৪ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সিদ্ধান্তই বহাল থাকছে।

গত বছরের ন্যায় এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে। তবে গতবারের পাঁচটি ইউনিটের স্থলে এ বছর সাতটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

আবু হাসান আরও বলেন, গত ৬ এপ্রিল অনুষ্ঠিত এ সংক্রান্ত টেকনিক্যাল কমিটির সভার প্রায় সব সিদ্ধান্ত গ্রহণ করেছিল পরিচালনা কমিটি।

তবে কিছু বিষয়ে সংস্কারের জন্য কমিটি গঠন করে আগামী রোববার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তারপরই পত্র-পত্রিকায় ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা যায় এ বছর ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া এবছর নতুন যুক্ত হওয়া দুটি ইউনিট ‘এফ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) এবং ‘জি’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিগত বছরগুলোতে সি-১ ইউনিটে কলা ও মানবিকী অনুষদের অধীনে চারুকলা এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ভর্তি পরীক্ষা হয়ে আসলেও এবারে স্বতন্ত্র ইউনিটে পরীক্ষা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে