ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

প্রকাশিত: মে ৬, ২০২৩; সময়: ১১:০৪ পূর্বাহ্ণ |
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ।

গত বছরের মতো এবারও ঢাকাসহ আট বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে প্রায় ৪২ জন শিক্ষার্থী রয়েছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২টি।

অর্থাৎ, প্রতি আসনের জন্য লড়াই হবে প্রায় ৪২ জন শিক্ষার্থীর মধ্যে। আগে পাঁচ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ বছর থেকে শুধু চারটি ইউনিটে পরীক্ষা হচ্ছে।

বাদ দেওয়া হয়েছে ‘ঘ’ ইউনিট। তবে বিভাগ পরিবর্তনকারীরা ‘বি’ ইউনিটের হয়েই পরীক্ষায় অংশগ্রহণ করছেন। বরাদ্দ রয়েছে নির্দিষ্ট সিটও। ফলে এই ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

গত বছরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পর্কে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির শুক্রবার সন্ধ্যায় বলেন, ইতোমধ্যে বিভাগীয় কেন্দ্রগুলোতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাগজ পৌঁছে গেছে। সেখানে আমাদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা আছেন। আর ঢাকার কেন্দ্রে কাল (শনিবার) সকালে সব কিছু পৌঁছানো হবে।

ক্যাম্পাসে গাড়ি পার্কিং সংক্রান্ত নির্দেশনা : ভর্তি পরীক্ষা চলাকালে গাড়ি পার্কিংয়ের জন্য স্থান নির্ধারিত করে দিয়েছে ঢাবি প্রশাসন।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা ৬ মে শনিবার; ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা ১২ মে শুক্রবার এবং ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা ১৩ মে শনিবার অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে পরীক্ষার দিনগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলোতে গাড়ি পার্কিং না করে শুধু বিশ্ববিদ্যালয়ের মহসীন হল খেলার মাঠ, কেন্দ্রীয় খেলার মাঠ এবং বাংলা একাডেমির সম্মুখে সোহরাওয়ার্দী উদ্যানে পার্কিং করার জন্য অনুরোধ করা হলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে