বিএনপির আন্দোলনে রাজপথে থাকবে আওয়ামী লীগ

প্রকাশিত: মে ২১, ২০২৩; সময়: ১২:৩৯ অপরাহ্ণ |
বিএনপির আন্দোলনে রাজপথে থাকবে আওয়ামী লীগ

পদ্মাটাইমস ডেস্ক : বিএনপির আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে পরিস্থিতি অস্থিতিশীলতার দিকে নিলে কোনো ছাড় দেয়া হবে না, বলছেন কেন্দ্রীয় নেতারা। যেকোনো ধ্বংসাত্মক তৎপরতা মোকাবিলায় ধারাবাহিক কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে আওয়ামী লীগ।

আসন্ন জাতীয় নির্বাচনের প্রস্তুতি এখন তুঙ্গে থাকার কথা। অথচ নির্বাচন হতে না দেয়ার বক্তব্যে অনড় থেকে আন্দোলনের মাঠে অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি।

হিসাব-নিকাশে না মিললে সমমনা দলগুলোকে নিয়ে যুগপৎ আন্দোলনে ঢাকায় অবস্থান কিংবা সারাদেশে বড় সমাবেশ করারও হুশিয়ারি দিচ্ছেন বিএনপি নেতারা। অনেকটা হঠাৎই ১০ থেকে সরে ১ দফা আন্দোলনের কথা বলছে দলটি।

আওয়ামী লীগের সিনিয়র নেতারা বলছেন, যে আন্দোলনই করুক আর তা যতো বড়ই হোক সেটা যদি জনস্বার্থবিরোধী বা নিয়মতান্ত্রিক না হয়, তবে তা মোকাবিলায় কঠোর অবস্থানে থাকবে সরকার ও দল।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, “যদি গণতন্ত্রে বিশ্বাসী হয় তবে নির্বাচনে অংশ নিতে পারে। বিএনপি আবারও সন্ত্রাসী কর্মকাণ্ড ও আন্দোলন-সংগ্রাম করে সরকারের পতন ঘটাতে যায় তাহলে সেটা হবে তাদের জন্য দুঃস্বপ্ন। যদি কোনো রাজনৈতিক দল আন্দোলনের নামে এই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড করে অবশ্যই সরকার তা শক্ত হাতেই মোকাবেলা করবে।”

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, “বাংলাদেশের জনগণ জানে অর্জিত গণতন্ত্র, ভোটের অধিকার, সাংবিধানিক শাসন ব্যবস্থাকে রক্ষা করার জন্য কি করতে হবে। যদি বিএনপির আগামীর আন্দোলন দেশের মধ্যে নৈরাজ্য সৃষ্টি করে, জনশৃঙ্খলা-জনশক্তি ভঙ্গ করে তাহলে বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজনৈতিকভাবে প্রতিরোধ গড়ে তুলবে।”

মাঝে মাঝে বিদেশি কূটনীতিকদের সাথেও বৈঠক করছেন বিএনপি নেতারা। তবে সে বিষয়েও ভ্রুক্ষেপ নেই আওয়ামী লীগের। রাজনীতি আর জনগণেই ভরসা তাদের।

মাহবুব উল আলম হানিফ বলেন, “নির্বাচনের বাইরে আন্দোলন-সংগ্রাম-ষড়যন্ত্র করে বিদেশিদের সহায়তায় সরকার পতনের পরিকল্পনা নিয়ে তারা অগ্রসর হচ্ছে। ইতিমধ্যে তারা বিভিন্ন সময়ে সন্ত্রাসী কর্মকাণ্ড করে সুবিধা করতে পারেনি “

বিপ্লব বড়ুয়া বলেন, “তারা রাষ্ট্রক্ষমতা ফিরে পেতে চায়। বিএনপি দীর্ঘদিন ধরে তাদের বিদেশি প্রভূদের কাছে যেভাবে ধর্ণা দিচ্ছিল সেটা যে খুব বেশি তাদের পক্ষে আসছে না তার একটি ইঙ্গিত আমরা পেয়েছি।”

সরকার বহাল রেখেই সফল নির্বাচন আয়োজনে বিএনপির গতিবিধি ও আন্দোলনের ধরণ পর্যবেক্ষণে রেখেছে আওয়ামী লীগ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে