লিটনের সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ

প্রকাশিত: জুলাই ৮, ২০২৩; সময়: ১০:৩৯ পূর্বাহ্ণ |
লিটনের সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ

পদ্মাটাইমস ডেস্ক : দেশের ক্রিকেটে মাঠের চেয়ে এখন বাইরে খেলা হচ্ছে বেশি। তামিম ইকবালের অবসরের ঘটনা আড়াল করে দিয়েছে আফগানিস্তানের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজটি। গতকাল মধ্যদুপুরে ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন কুমার দাসের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে যেটুকু ক্রিকেটের আবহ ফিরে এসেছিল, তাও স্থায়ী হতে পারেনি তামিমের কারণে। লিটন ব্রিফিং শেষ করার দুই ঘণ্টার ব্যবধানে ‘এন্ট্রি’ নেন বাঁহাতি এ ওপেনার। এবারের গল্প অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার নিয়ে। প্রধানমন্ত্রীর নির্দেশে অবসর ভাবনা থেকে সরে আসেন তামিম।

এ ঘটনা ঢাকায় ঘটলেও চট্টগ্রামে জাতীয় দলের টিম হোটেলে মুহূর্তেই পৌঁছে গেছে এ বার্তা। লিটনদের ম্যাচ ফোকাসেও কড়া নাড়তে থাকে বাইরের ঘটনা। বাইরে যাই ঘটুক না কেন, লিটনদের আজ মাঠে নামতে হচ্ছে সিরিজ বাঁচাতে এবং আজও বৃষ্টির প্রচ্ছন্ন হুমকি থাকছে।

প্রথম থেকেই বলা হচ্ছিল, আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি বিশ্বকাপের মহড়া। দ্বিপক্ষীয় এ সিরিজে উভয় দলের লক্ষ্য ভালো ক্রিকেট খেলা। আফগানরা প্রথম ম্যাচে ভালোভাবেই সে লক্ষ্য পূরণ করতে পেরেছে ডাকওয়ার্থ লুইসের নিয়মে ১৭ রানে জিতে। বাংলাদেশের এবার ঘুরে দাঁড়ানোর পালা।

স্বাগতিক ক্রিকেটারদের বিশ্বাস আছে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলে সিরিজে ফিরতে পারবেন। লিটন বলেনে, ‘আমি বলব, (প্রথম ম্যাচে) প্রয়োগের ক্ষেত্রে কিছু ভুল ছিল ব্যাটারদের। আমরা খুব একটা ভালো বলে আউট হইনি কেউ-ই, দু-একজন ছাড়া। আমাদের চেষ্টা থাকবে, সাধারণ ভুলগুলো যেন পরের ম্যাচে না করি। যত কম করব, তত আমাদের জন্য ভালো হবে।’

এই বক্তব্যের আগে লিটনকে টানা কথা বলতে হয়েছে তামিমের অবসর নিয়ে। যেটা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় তাঁর জন্য। এক পর্যায়ে বিরক্ত হয়ে তিনি বলেও ফেলেন, ‘সংবাদ সম্মেলনটা কি আগামীকালের কিছু নিয়ে হচ্ছে? তা না হলে লিটন দাসের এখানে থাকার দরকার নেই। বোর্ড সভাপতি বা কোচকে এখানে ডাক দেন। তাঁরা বলতে পারবেন। আমি আগামীকালের ম্যাচ নিয়ে কথা বলতে এসেছি এখানে।’ এর পর অবশ্য আজকের ম্যাচের আলোচনায় ফিরতে হয়েছে সবাইকে।

লিটন জানান, তামিম না থাকলেও ম্যাচে কোনো প্রভাব ফেলবে না। নিজেদের একসুতায় বেঁধে দল হিসেবে ভালো ক্রিকেট খেলার প্রত্যয় তাঁর কণ্ঠে। তিনি মনে করেন, তামিমের অনুপস্থিতি নেতিবাচক প্রভাব ফেলবে না। লিটনের মতে, ‘দেখেন তিনি আগের ম্যাচে ছিলেন, এই ম্যাচে থাকবেন না। এটা যদি কোনোভাবে ইনজুরি হতো, আমরা কিন্তু বিকল্প দলই খেলাতাম। আমার কাছে মনে হয় না, এ রকম কোনো কিছু বদল আসবে।’

ম্যাচ খেলার সময় তামিমকে তারা মিস করবেন কিনা– জানতে চাওয়া হলে লিটন বলেন, ‘আমি আজকে আছি, কালকে ইনজুরি হয়ে গেলে কিন্তু বাংলাদেশ আমাকে মিস করবে না। এটাই স্বাভাবিক। সামনের দিকে যাওয়ার পথে নতুন ক্রিকেটাররা আসতে থাকবে। একটা সময় তারা আসবে বা আমরা চলে যাব। এটা হতেই থাকবে। অবশ্যই তিনি যদি থাকতেন ভালো হতো, নাও হতে পারত। এখন যেহেতু নেই, এটা নিয়ে কথা বলার দরকার নেই।’

বাস্তবতা হলো তামিম না থেকেও থাকবেন এ ম্যাচে। তাঁর জায়গায় সুযোগ পাওয়া আরেক বাঁহাতি ওপেনার নাঈম শেখ কেমন খেলেন, সেদিকে নজর থাকবে সবার। কোচ চন্ডিকা হাথুরুসিংহে বিশ্বকাপ দলের বিকল্প ওপেনার হিসেবে তরুণ এ ব্যাটারকে নির্বাচন করবেন কিনা, তা ভালো খেলা না খেলার ওপর নির্ভর করবে। ভালো দিক হলো এ সিরিজে তামিম না থাকায় নাঈম টানা দুই ম্যাচে নিজেকে মেলে ধরার সুযোগ পাবেন। লিটনকেও নতুন জুটিতে মানিয়ে নিতে হবে। এই একটি জায়গা ছাড়া একাদশে খুব একটা পরিবর্তের সুযোগ নেই। পিচে ঘাস থাকায় আজও তিন পেসার খেলাতে পারে। দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ স্পিন বিভাগ সামলাবেন। ষষ্ঠ বোলারের ভূমিকা নিতে পারেন ব্যাটার নাজমুল হোসেন শান্ত। গতকাল নেটে টানা বোলিং করতে দেখা গেছে তাঁকে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে