সপ্তাহের শুরুতে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

প্রকাশিত: জুলাই ৯, ২০২৩; সময়: ৩:৪৬ অপরাহ্ণ |
সপ্তাহের শুরুতে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

পদ্মাটাইমস ডেস্ক: বস্ত্র, প্রকৌশল ও খাদ্য খাতের বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৯ জুলাই) পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামা শেষে আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে চার পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। ফলে বৃহস্পতিবার সূচক সামান্য পতনের পর আজ পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে। আরেকটি পজিটিভ খবর হলো, ঈদ পরবর্তী পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে আজ। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯২১ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারটিতে ৩৭৮ প্রতিষ্ঠানের মোট ২৯কোটি ৬০ লাখ ৬ হাজার ১৬২টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯২১কোটি ৪৪ লাখ ৪৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮৯৯ কোটি ২৫ লাখ ৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৫টির। বিপরীতে কমেছে ১০৫টির, আর অপরিবর্তিত রয়েছে১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে চার পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দুই দশমিক ৬১পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৭পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক দুই দশমিক ৭২ পয়েন্ট কমে ২ হাজার ১৮৮পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএনও লুব-রেফের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফুয়াং ফুডের শেয়ার। পরের তালিকায় রয়েছে জেনারেশন নেক্সটের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, খান ব্রাদার্স পিপি ওভেন ইন্ডাস্ট্রিজ, ইনট্রাকো রিফুয়েলিং স্টেশন, এডিএন টেলিকম, রূপালি লাইফ, অলিম্পিক এক্সেসোরিজ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস এবং আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২২০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৫৫টির ও অপরিবর্তিত রয়েছে ৯২টির দাম।

দিন শেষে সিএসইতে ১৬ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার ৯২১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৫৯৩ টাকার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে