পুঁজিবাজারে কমেছে লেনদেন

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩; সময়: ৩:২৫ অপরাহ্ণ |
পুঁজিবাজারে কমেছে লেনদেন

পদ্মাটাইমস ডেস্ক : দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৩ জুলাই) পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

বস্ত্র, ওষুধ এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

এদিন সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। ফলে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার টানা তিনদিন পুঁজিবাজারে সূচকের উত্থান হলো। তবে তার আগের দুদিন রবি ও সোমবার দরপতন হয়েছিল।

তিন খাতের মধ্যে এদিন প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির তার বিপরীতে কমেছে ৫টির। বাকি সব শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪টির। তার বিপরীতে কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে বাকি কোম্পানির শেয়ার।

একইভাবে ওষুধ খাতের ৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, তার বিপরীতে কমেছে ৩টি কোম্পানির শেয়ার। আর বাকি সব শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর তথ্যমতে, আজ বাজারটিতে ৩৭১ প্রতিষ্ঠানের মোট ২০ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৭৮৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে।

এতে লেনদেন হয়েছে ৭৫০ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ১৯ লাখ ৭২ হাজার টাকা।অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টির। বিপরীতে কমেছে ১০৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ২ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেল্টা লাইফের শেয়ার। পরের তালিকায় রয়েছে স্কয়ার ফার্মার শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, বিএনও লুব-রেফ, অ্যাসোসিয়েট অক্সিজেন, রয়েল টিউলিপ সী পার্ল, ওরিয়ন ইনফিউশন, ফুয়াং সিরামিক, রূপালী লাইফ এবং জেনারেশন নেক্সট লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৩ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৬০টির ও অপরিবর্তিত রয়েছে ৮২টির দাম।

দিন শেষে সিএসইতে ১৫ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার ৮৫৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩৪ লাখ ৩২ হাজার ৬৬৭ টাকার শেয়ার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে