বর্ষায় সর্দি-কাশির ভয়? দূর করবে এই ৫ পানীয়

প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩; সময়: ১১:৩৩ পূর্বাহ্ণ |
বর্ষায় সর্দি-কাশির ভয়? দূর করবে এই ৫ পানীয়

পদ্মাটাইমস ডেস্ক : বর্ষার সঙ্গে ফিরে আসে শৈশবের স্মৃতি। তখন দুরন্তপনার দিন ছিল। মায়ের বকুনি শুনেও বৃষ্টিতে ভেজার আনন্দ ছিল। কিন্তু এখন আর মন চাইলেও আমরা বৃষ্টিতে ভিজতে পারি না। কারণ বয়সের সঙ্গে সঙ্গে আমাদের দায়িত্ব বেড়েছে।

বৃষ্টিতে ভিজে জ্বর বাঁধিয়ে ফেললে অনেককিছুই থমকে যাবে। তাই এখন বর্ষাকাল এলে বাড়ে জ্বর, সর্দি, কাশির ভয়। বর্ষায় সুস্থ থাকতে চাইলে আপনাকে খাবারের তালিকার দিকে নজর রাখতে হবে।

এই মৌসুমে কয়েকটি পানীয় আপনাকে সর্দি-কাশি থেকে দূরে রাখবে। চলুন জেনে নেওয়া যাক-

মসলা চা –

বর্ষায় সর্দি-কাশি থেকে বাঁচতে সবার আগে রাখতে হবে মসলা চায়ের নাম। চা আর বৃষ্টি একসঙ্গে চলুক। বর্ষায় মসলা চা আপনাকে শক্তি প্রদানের পাশাপাশি, স্বাস্থ্যকর পুষ্টিও দেবে। চা তৈরিতে বিভিন্ন মসলা ব্যবহার করুন। এতে এই সময় সর্দি-কাশির সঙ্গে লড়াই করা সহজ হবে।

মসলা কফি –

যারা চায়ের থেকে বেশি কফি পছন্দ করেন, তাদের জন্য বিকল্প হিসেবে রয়েছে মসলা কফি। অনেকটা চায়ের মতো করেই মসলা কফি তৈরি করে নিন। এই কফি পান করলে তা আপনাকে বর্ষায় সর্দি-কাশি থেকে দূরে রাখবে।

গরম পানি ও লেবু –

লেবুতে ভিটামিন সি রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা এবং পুষ্টির জন্য ভালো বলে বিবেচিত হয়। এটি বেশ কিছু স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে মৌসুমি সমস্যা প্রতিরোধ করে। এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন। এতে টক্সিন বের হয়ে যাবে এবং অক্সিডেটিভ স্ট্রেসের কারণে প্রদাহও প্রতিরোধ হবে।

আদা পানি –

আদা হলো সামগ্রিক স্বাস্থ্যের জন্য পুষ্টির একটি শক্তিশালী উৎস। এতে জিঞ্জেরল নামে একটি যৌগ রয়েছে যা আপনার শরীরে উষ্ণতা যোগ করতে সাহায্য করে। সেইসঙ্গে ঠান্ডা ও ফ্লু প্রতিরোধ করে। তাই এই বর্ষায় নিয়মিত আদা মেশানো পানি পান করুন। এতে সুস্থ থাকা অনেকটাই সহজ হবে।

হলুদ দুধ –

অনেক স্বাস্থ্য সমস্যার সহজ সমাধান হলো এই হলুদ দুধ। হলুদ এবং হালকা গরম দুধ একসঙ্গে মেশানো হলে তা অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-সেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সহ বেশ কয়েকটি স্বাস্থ্যকর পুষ্টি দেয়।

ফলে আমাদের শরীর আরও শক্তিশালী হয়। এগুলো আমাদের মৌসুমী ঠান্ডা এবং ফ্লু থেকে নিরাপদ রাখতে কাজ করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে