বন্ধু ছাড়াই ভালো থাকতে যা করবেন

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩; সময়: ১১:৪৬ পূর্বাহ্ণ |
বন্ধু ছাড়াই ভালো থাকতে যা করবেন

পদ্মাটাইমস ডেস্ক : বন্ধু থাকা মানে নানা বর্ণিল অভিজ্ঞতা, তাদের সঙ্গ আমাদের সমৃদ্ধ করে। বন্ধুদের সাহচার্যে আমাদের দিনগুলো রঙিন হয়ে ওঠে। কিন্তু এই সৌভাগ্য সবার হয় না।

বন্ধু ভেবে যাদের কাছে যায়, একটা সময় পরে বুঝতে পারে যে তারা আসলে বন্ধু নয়। অথবা হয়তো বন্ধুত্ব সে নিজেই তৈরি করতে পারে না।

বন্ধু পাশে থাকলে সময় ভালো কাটে, নিজেকে সুখী ভাবা সহজ হয় একথা সত্যি। তাই বলে কি বন্ধু না থাকলে সবকিছু ম্লান হয়ে যাবে? আপনার জীবনে আর কোনো আনন্দ থাকবে না? তা কেন! বন্ধু ছাড়াও নিজেকে ভালো রাখা যায়-

নিজের যত্ন নিন –

আপনার শারীরিক এবং মানসিক সুস্থতার যত্ন নিন। নিয়মিত ব্যায়াম করুন, সুষম খাদ্য খান, পর্যাপ্ত ঘুমান এবং এমন কাজ করুন যা আপনাকে সতেজ করতে সাহায্য করে।

নিজের প্রতি যত্নশীল হলে আপনার মেজাজ উন্নত হবে এবং আপনার ভালো থাকার সম্ভাবনাও বৃদ্ধি পাবে। ত্বকের যত্ন, পত্রিকা পড়া, হাঁটা ইত্যাদির জন্য সময় দিন। নিজের যত্ন নেওয়ার একটি তালিকা তৈরি করুন এবং সে অনুযায়ী মেনে চলুন।

নিজের সঙ্গে ডেটিং –

নিজেকে নিজে চমক দেওয়া হতে পারে একটি চমৎকার অভিজ্ঞতা। নিজের মতো করে কাটানোর জন্য প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট সময় উৎসর্গ করুন। নতুন জায়গায় যান, নতুন কিছুর খোঁজ করুন এবং এমন কাজ করুন যা আপনাকে আনন্দ দেয়।

নিজের সঙ্গে ডেটিং-এ যাওয়ার অনেকগুলো ইতিবাচক দিক রয়েছে। যেমন বন্ধু না থাকলেও আপনি ভালো থাকতে পারবেন।মাসের মধ্যে কয়েকটি দিন নির্দিষ্ট করে শপিং, রেস্তোরাঁয় খাবার খাওয়া, অ্যাডভেঞ্চার পার্কে যাওয়ার মতো কাজগুলো একাই করতে পারেন।

নিজেকে বুঝুন –

নিজেকে বোঝার জন্যও কিছু সময় রাখুন। আপনার আবেগ, শক্তি এবং দুর্বলতা বুঝুন। নিজেকে আরও ভালোভাবে জানলে তা আপনাকে উদ্দেশ্য এবং দিকনির্দেশনা দিতে পারে। এটি একটি মূল্যবান অভ্যাস যা ব্যক্তি হিসেবে আরও সমৃদ্ধ করবে।

আপনি কে তা আরও ভালোভাবে বোঝার জন্য এটি জরুরি। নিজের শক্তি সম্পর্কে ধারণা থাকলে তা আপনার আত্মবিশ্বাস আরও বাড়িয়ে তুলবে। তখন আপনি এমন কাজ করতে পারবেন যা আপনাকে আরও উন্নতির দিকে নিয়ে যাবে।

শখের কাজগুলো করুন –

এমন কাজ করুন যা আপনি সত্যিই উপভোগ করেন। পেইন্টিং, বই পড়া, খেলাধুলা বা নতুন কোনো কাজ শেখার মতো শখগুলো পূরণ করুন।

পছন্দের কাজ করার মাধ্যমে দিনগুলি কাটালে তা হয়ে উঠবে একটি সুখী, অর্থপূর্ণ জীবনযাপনের চাবিকাঠি। এমনকী তাতে যদি আপনি একাও থাকেন। কীভাবে আপনার দৈনন্দিন জীবনে পছন্দের কাজগুলো যোগ করতে পারেন তা নিয়ে ভাবুন। নিজেকে ব্যস্ত রাখুন।

স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করুন –

স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারেন। এটি আপনাকে অন্যরকমভাবে সুখী করবে। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করলে তখন আপনি একই মানসিকতার আরও অনেকের দেখা পাবেন।

তাদের সঙ্গে আপনার কাজগুলো ভাগ করে নিতে পারেন, এমনকী কারও কারও সঙ্গে বন্ধুত্বও গড়ে উঠতে পারে। এটি হতে পারে নিজেকে ভালো রাখার অনন্য উপায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে