পাসওয়ার্ড শেয়ারিং বন্ধে কড়া পদক্ষেপ ডিজনি প্লাস হটস্টারের

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩; সময়: ১১:৫৮ পূর্বাহ্ণ |
পাসওয়ার্ড শেয়ারিং বন্ধে কড়া পদক্ষেপ ডিজনি প্লাস হটস্টারের

পদ্মাটাইমস ডেস্ক : পাসওয়ার্ড শেয়ারিংয়ে নেটফ্লিক্সের মতো কড়াকড়ি নিয়ম করতে যাচ্ছে আরেক স্ট্রিমিং সার্ভিস ডিজনি প্লাস হটস্টার।

এই মুহূর্তে প্ল্যাটফর্মটির একটি লগইন থেকে ১০টি ডিভাইস চালানো যায়। সেই সুযোগ আর থাকছে না। এক লগইনে চারটির বেশি ডিভাইস ব্যবহার করা যাবে না। চলতি বছরের শেষ দিকেই প্রত্যেক অ্যাকাউন্টে লগইনের জন্য বিষয়টি বাধ্যতামূলক করতে চলেছে প্ল্যাটফর্মটি।

সম্প্রতি এক গণমাধ্যমের প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে। যদিও ডিজনি প্লাস হটস্টারের অফিসিয়াল ওয়েবসাইট বলছে, একটি অ্যাকাউন্টে চারজনের বেশি লগইন করা যাবে না।

এক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পাসওয়ার্ড শেয়ারিংয়ের বিষয়ে আরও কড়াকড়ি করতে চলেছে ডিজনি প্লাস হটস্টার, একটা লগইনে সর্বাধিক চারটির বেশি ডিভাইস ব্যবহার করা যাবে না। চলতি বছরের শেষ দিকেই প্রত্যেক লগইনের জন্য বিষয়টি বাধ্যতামূলক করবে প্ল্যাটফর্মটি।

পাসওয়ার্ড শেয়ারিং নিয়ে দিন কয়েক আগেই কড়া পদক্ষেপ নিয়েছে নেটফ্লিক্স। বিশ্বের একশ’রও বেশি দেশে তারা নতুন এ নিয়ম করেছে, যেখানে একজন ব্যবহারকারী তার বাড়ির বাইরে অন্য কারও কাছে নিয়ে যেতে পারবেন না নেটফ্লিক্স অ্যাকাউন্টটিকে।

সেই অ্যাকাউন্টে অতিরিক্ত ব্যবহারকারীদের যোগ করাতে গেলেই অতিরিক্ত চার্জ দিতে হবে। সেই পথে হাঁটছে ডিজনি। তারা ব্যবহারকারীদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করার ব্যাপারটি পুরোদমে বন্ধ করতে চাইছে।

স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো অর্থাৎ ডিজনি, নেটফ্লিক্স, অ্যামাজন, এমনকি জিও সিনেমার জন্যও ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ মার্কেট। প্রত্যেকটি প্ল্যাটফর্মই এ দেশে ব্যাপক জনপ্রিয় হয়েছে।

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৭ সালের মধ্যে ভারতের স্ট্রিমিং সেক্টরের মার্কেট ৭ বিলিয়ন মার্কিন ডলারের হয়ে যাবে। তালিকায় প্রথম স্থানেই রয়েছে ডিজনি প্লাস হটস্টার, তাদের ইউজার সংখ্যা প্রায় ৫০ মিলিয়ন।

অন্য দিকে ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত সময়কালে দেশের স্ট্রিমিং মার্কেটের অগ্রগতির পেছনে ৩৮% অবদান ডিজনি প্লাস হটস্টারের।

এখন এই পরিস্থিতিতে প্ল্যাটফর্মের ইউজারদের মধ্যে যদি পাসওয়ার্ড শেয়ার করার প্রবণতা অনেকটা কমে যায়, তাহলে তাদের ইউজার সংখ্যা দেশে ব্যাপক হারে বেড়ে যাবে।

ফোর-ডিভাইস লগইন নীতি কার্যকর করার সিদ্ধান্তটি প্রাথমিকভাবে পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে গ্রাহকদের আকর্ষণ করার জন্য আটকে রাখা হয়েছিল।

সে সময় কোম্পানি আশা করেছিল যে, এই ব্যবহারকারীরা শেষ পর্যন্ত টাকা দিয়ে ডিজনি প্লাস হটস্টার সাবস্ক্রাইব করবেন। কিন্তু, প্রতিষ্ঠানটি রাজস্ব বৃদ্ধি বজায় রাখার প্রয়োজনীয়তার সঙ্গে ডিজনি এখন পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে আরও সক্রিয় অবস্থান নিচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে