জিমেইলে আসা ই-মেইল অনুবাদ করে দেবে গুগল

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩; সময়: ১১:৫১ পূর্বাহ্ণ |
জিমেইলে আসা ই-মেইল অনুবাদ করে দেবে গুগল

পদ্মাটাইমস ডেস্ক : ধরুন আপনার জিমেইলে স্প্যানিশ ভাষায় একটি ই-মেইল এসেছে। অথচ এর বিষয়বস্তু কী তা আপনি জানেন না। কেননা, আপনার স্প্যানিশ ভাষায় দখল নেই। তখন মেইলের পাঠোদ্ধার কীভাবে করবেন?

এই সমস্যার সমাধানে এগিয়ে এলো গুগল। জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন ই-মেইল ভাষান্তর করে দেবে।

জিমেইল অ্যাপের জন্য নতুন ফিচার লঞ্চ করল গুগল। সেই নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের ভাষায় ই-মেইল ট্রান্সলেট করতে পারবেন।

এর আগে এই ফিচারটি কেবল মাত্র ওয়েবের ক্ষেত্রেই ব্যবহার করা যেত। কিন্তু এখন ওয়েবের পাশাপাশি জিমেইল অ্যাপ থেকেও ই-মেইল ট্রান্সলেট করা যাবে। অ্যানড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মের জন্যই এই নতুন ফিচারটি রোল আউট করা হয়েছে।

ব্লগপোস্টে গুগল জানিয়েছে, বেশ কিছু বছর ধরে Gmail থেকে ই-মেইল পাঠাতে গেলে কেবল ওয়েবেই ১০০টির উপরে ভাষার ট্রান্সলেশন করা যেত।

আমরা ঘোষণা করতে পেরে খুশি যে, এখন থেকে জিমেইল মোবাইল অ্যাপের জন্যও ট্রান্সলেশনের সুবিধাটি পাওয়া যাবে।এর দ্বারা ব্যবহারকারীরা নির্বিঘ্নে বিভিন্ন ভাষাভাষীর মানুষের সঙ্গে কমিউনিকেট করতে পারবেন।

এখন প্রশ্ন হচ্ছে, কীভাবে এই ফিচার কাজ করবে? এই বৈশিষ্ট্যটি ই-মেইলের বিষয়বস্তুর ভাষা শনাক্ত করে এবং ইমেলের শীর্ষে একটি ব্যানার প্রদর্শন করার মধ্যে দিয়ে কাজ করে।

সেখান থেকেই এটি ব্যবহারকারীর সেট করা ভাষায় অনুবাদ করার প্রস্তাব দেয়। উদাহরণস্বরূপ, কোনও ই-মেইল যদি স্প্যানিশ ভাষায় থাকে এবং ইউজারের ভাষা যদি ইংরেজি হয় তাহলে ‘ট্রান্সলেট টু ইংলিশ’ অপশনে ট্যাপ করলেই মুহূর্তের মধ্যে ট্রান্সলেটেড বা অনুবাদ করা টেক্সট চলে আসবে।

ব্যবহারকারীরা যদি ই-মেইলটি অনুবাদ করতে না চান তাহলে ব্যানারটি খারিজও করতে পারেন বা কোনো নির্দিষ্ট ভাষা থেকে আর কখনও ইমেল অনুবাদ করতে না চান।

ব্যবহারকারীরা সেটিংসে তাদের অনুবাদ সম্পর্কিত পছন্দগুলো কাস্টমাইজ করতে পারেন, যেখানে তারা কোন ভাষাগুলো সর্বদা অনুবাদ করতে চান বা কখনই অনুবাদ করতে চান তা বেছে নিতে পারেন।

জিমেইল অ্যাপ থেকে ট্রান্সলেট বা অনুবাদ ফিচারটি কীভাবে ব্যবহার করবেন?

১. একটি ই-মেইল বা মেসেজ অনুবাদ করতে প্রথমেই আপনার ই-মেইলের উপরের অংশ থেকে ‘Translate’ অপশনটি বেছে নিতে হবে।

২. আপনি অনুবাদ বিকল্পটি খারিজও করতে পারেন। কিন্তু সেটি আবার দেখা যেতে পারে, যদি জিমেইল শনাক্ত করে যে ই-মেইলের সেট করা ভাষা থেকে কনটেন্টের ভাষা আলাদা।

৩. এখন একটা নির্দিষ্ট ভাষার ক্ষেত্রে এই ট্রান্সলেট ব্যানারটি টার্ন অফ করতে আপনাকে ‘Don’t Translate (Language) Again’ অপশনটি বেছে নিতে হবে।

৪. এখন সিস্টেমটি যদি অন্য কোনও ভাষা শনাক্ত না করে, তাহলে থ্রি-ডট মেনু থেকে ম্যানুয়ালি ইমেলের ভাষার অনুবাদ করার আর একটি অপশন দেখাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে