গুগল ক্রোম আপডেট করুন, না হলে বিপদ

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩; সময়: ১২:১৫ অপরাহ্ণ |
গুগল ক্রোম আপডেট করুন, না হলে বিপদ

পদ্মাটাইমস ডেস্ক : জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ক্রোম ব্যবহারকারীদের আপডেট করার পরামর্শ দিয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)।

কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্টফোনে যেন গুগল ক্রোমের একদম লেটেস্ট আপডেট যুক্ত থাকে সেই দিকেই নজর দিতে বলা হয়েছে। ভারতে সরকারের এই দল সম্প্রতি গুগল ব্যবহারকারীদের সতর্কবার্তা জারি করেছে।

সিইআরটি-ইন জানিয়েছে, গুগল ক্রোমের নির্দিষ্ট কিছু ভার্সনে একাধিক সমস্যা দেখা দিচ্ছে, যার ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

সাইবার নিরাপত্তায় নিয়োজিত এই প্রতিষ্ঠানটি গুগল ক্রোম ব্যবহারকারীদের সতর্ক করে জানিয়েছে, সংকটে পড়তে পারে তাদের সেনসিটিভ তথ্য।

বিভিন্ন ফিশিং অ্যাটাক, ডেটা ব্রিচ, ম্যালওয়্যার ইনফেকশন এই ধরনের যাবতীয় সমস্যা লক্ষ্য করা যেতে পারে। তাই ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে সতর্ক হওয়া প্রয়োজন।

কী ধরনের বিপদের আশঙ্কা?

গুগল ক্রোমের ক্ষেত্রে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একাধিক দুর্বলতা রয়েছে। আর তারই সুযোগ নিয়ে হ্যাকার বা স্ক্যামাররা আপনার কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারে। গুগল ক্রোমের বিভিন্ন ক্ষেত্রে রয়েছে একাধিক দুর্বলতা। যেমন- prompts, Web Payments API, SwiftShader, Vulkan, Video, WebRTC- এইসব ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

chromeএকজন হ্যাকার ব্যবহারকারীকে বিপদে ফেলার জন্য ভিডিও কিংবা পিডিএফের মাধ্যমেও ওভারফ্লো তৈরি করতে পারে। সবচেয়ে উল্লেখযোগ্য হল গুগল ক্রোমের বিভিন্ন ক্ষেত্রের দুর্বলতার সুযোগ নিয়ে হ্যাকাররা আপনাকে কোনো ম্যালিসিয়াস ওয়েবসাইটে নিয়ে যেতে পারে।

এই ধরনের ফাঁদে একবার পা দিলে বিপদ নিশ্চিত। যদি একজন ইউজার গুগল ক্রোমের মাধ্যমে একটি ম্যালিসিয়াস ওয়েবসাইটে পৌঁছে যান তাহলে হ্যাকাররা খুব সহজে ওই ইউজারের কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে ইউজারদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

কারা বিপদে পড়তে পারেন?

লিনাক্স এবং ম্যাকের ব্যবহারকারী যদি গুগল ক্রোমের 115.0.5790.170 – এর আগের ভার্সন ব্যবহার করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন।

অন্যদিকে উইন্ডোজের ক্ষেত্রে গুগল ক্রোমের 115.0.5790.170/.171- এর আগের ভার্সন ব্যবহার করলে সমস্যায় পড়তে পারেন। অতএব গুগল ক্রোমের সঠিক ভার্সন ব্যবহার করছেন কিনা তা খেয়াল রাখুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে