কল রেকর্ড করছে কিনা বুঝবেন যেভাবে

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩; সময়: ১১:৫৭ পূর্বাহ্ণ |
কল রেকর্ড করছে কিনা বুঝবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : কল রেকর্ড করা খুব স্বাভাবিক ব্যাপার অনেকের কাছে। কিছু কিছু মোবাইলে অটো কল রেকর্ডিংও থাকে। আবার বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও এই কাজটি করা যায়। অনেকে আবার অনুমতি ছাড়াই কল রেকর্ড করে তা দিয়ে ব্লাকমেইল করে। এজন্য দরকার বাড়তি সতর্কতা।

কারও সঙ্গে কথা বলার সময় নিশ্চিত হোন আপনার কথাগুলো সে রেকর্ড করছে কিনা। আপনার সামান্য কথাকে এডিট করে অন্যকিছু বলিয়ে নিতে পারে তারা।

নতুন স্মার্ট ফোনে কল রেকর্ডিংয়ে বসালেই একটি যান্ত্রিক স্বরে ফোনের ওপারে থাকা ব্যক্তির কাছে বার্তা যাবে, ‘আপনার এই কলটি রেকর্ড করা হচ্ছে। আবার রেকর্ডিং বন্ধ করা হলে সেই বার্তাও দু’জনে পাবেন।

যে সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ফিচার নেই তারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে পেতে পারেন ভয়েস কল রেকর্ডিং করার সুবিধা দেয়। তবে কল রেকর্ড করার সময় অবশ্যই উভয়পক্ষের সম্মতি থাকা প্রয়োজন।

কল রেকর্ড করছে কিনা বুঝবেন যেভাবে
গুগল ম্যাপে নিজের বাড়ির রাস্তা যোগ করবেন যেভাবে
আপনার কল কেউ রেকর্ড করছে কিনা বুঝবেন যেভাবে-

যদি আপনার ভয়েস কল করার সময় মনে হয়ে যে, কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপ এর মতো শব্দ শুনতে পাচ্ছেন তবে আপনাকে বুঝতে হবে যে আপনার কল রেকর্ড করা হচ্ছে।

ভয়েস কলের শুরুতে বা মাঝে মাঝে বিপের মতো শব্দ হয়। তাহলে কল রেকর্ডিংয়ের সম্ভাবনা থাকে।

আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সে আপনার কলটি স্পিকারে রেখে দেয় তবে ধারণা করতে পারেন আপনার কলটি রেকর্ড করা হচ্ছে।

আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সেই সময় আপনি যদি অন্যরকম শব্দ পেয়ে থাকেন, তবেও আপনার কল রেকর্ড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই অবস্থায় অনেক সময় আপনি মাঝে মাঝে অপ্রত্যাশিত শব্দ পেতে পারেন।

অনলাইন কিছু এমন অ্যাপ রয়েছে, যেখানে বিপ শব্দ ছাড়াও কল রেকর্ড করা যায়। সেক্ষেত্রে বোঝার উপায় নেই। তাই সেরকম কোনো গুরুত্বপূর্ণ কথা কারও সঙ্গে বলার আগে সতর্ক হোন। প্রয়োজনে ভিডিও কল করতে পারেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে