ইসরায়েলকে ১ হাজার ৪০০ কোটি ডলার সহায়তা দিতে চান বাইডেন

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩; সময়: ১:২২ অপরাহ্ণ |
ইসরায়েলকে ১ হাজার ৪০০ কোটি ডলার সহায়তা দিতে চান বাইডেন

পদ্মাটাইমস ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) চলমান যুদ্ধে ইসরায়েলের জন্য সামরিক সহায়তা বাবদ ১ হাজার ৪০০ কোটি ডলার দিতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেছেন, শুক্রবারের মধ্যেই এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের সঙ্গে আলোচনা করবেন তিনি।

হোয়াইট হাউস থেকে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ওই ভাষণে অবশ্য সরাসরি টাকার অঙ্ক উল্লেখ করেননি জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একটি সূত্র রয়টার্সকে এই অঙ্ক নিশ্চিত করেছেন।

তবে ভাষণে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের নাগরিকরা যদি তার প্রস্তাবিত সহায়তার পক্ষে সমর্থন দেন তাহলে তা হবে দেশটির পরবর্তী প্রজন্মের নিরাপত্তার জন্য একটি ‘স্মার্ট’ বিনিয়োগ।

বৃহস্পতিবারের ভাষণে বাইডেন বলেন, ‘ইতিহাস আমাদের এই শিক্ষা দিয়েছে যে সন্ত্রাসীদের অবশ্যই তাদের কর্মকাণ্ডে ফলাফল ভোগ করতে হয়। ফিলিস্তিন ও ইসরায়েলের গণতন্ত্র ধ্বংসে তৎপর গোষ্ঠী হামাসও তার পরিণাম ভোগ করছে।’

‘হামাস কেবল সন্ত্রাসী গোষ্ঠীই নয়; তারা ইসরায়েল, এমনকি যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্যও হুমকি। আমাদের মিত্র ও অংশীদারদের মধ্যে যারা সবসময় যুক্তরাষ্ট্র ও তার নাগরিকদের নিরাপত্তা রক্ষায় সামনের সারিতে সক্রিয় থেকেছে, এখন সময় এসেছে তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার।’

‘এটি কেবল সহায়তা নয়, বরং যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি স্মার্ট বিনিয়োগ। কারণ এই যুদ্ধ সন্ত্রাসের বিরুদ্ধে, সন্ত্রাসীদের বিরুদ্ধে।’

‘এবং একই সঙ্গে ফিলিস্তিনের সাধারণ জনগনের পক্ষে। আমরা কখনও তাদের অবহেলা করতে পারি না, যারা শুধুমাত্র শান্তিতে নিজেদের জীবন কাটাতে চায়।’

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামাসের অতর্কিতে হামলা চালানোর পর সেদিন থেকেই গাজায় বিমান অভিযান শুরু করে আইডিএফের বিমান বাহিনী (আইএএফ)।

১৩ দিনের এই যুদ্ধে এ পর্যন্ত ইসরায়েলে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার ৪০০ জন এবং গাজা ভূখণ্ডে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩ হাজার।

যুদ্ধের শুরু থেকেই যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে। মার্কিন প্রেসিডেন্ট এর আগে বলেছিলেন, হামাসকে নির্মূলের আগ পর্যন্ত মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন সম্ভব নয়।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ হচ্ছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে