এই কাজটি না করলে ডিলিট হবে গুগল অ্যাকাউন্ট

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩; সময়: ১২:৩৫ অপরাহ্ণ |
এই কাজটি না করলে ডিলিট হবে গুগল অ্যাকাউন্ট

পদ্মাটাইমস ডেস্ক : নতুন একটি অ্যানড্রয়েড ফোন চালু করার সঙ্গে সঙ্গে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হয়। প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড, জিমেইল আদান-প্রদান এবং ইউটিউব চালানোর জন্য গুগল অ্যাকাউন্ট জরুরি।

কিন্তু গুগল ঘোষণা করেছে যারা দীর্ঘদিন অ্যাকাউন্ট পরিচালনা করেন না, তাদের গুগল অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হবে। জানুন কীভাবে গুগল অ্যাকাউন্ট ডিলিট হওয়া থেকে রক্ষা করবেন।

২০২৩ সালের ডিসেম্বর থেকে অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়া শুরু করবে গুগল। অ্যাকাউন্ট ডিলিট করার আগে কোম্পানি একটি সতর্কতামূলক মেইলও পাঠাবে, যাতে বলা হবে যে, আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট না খোলেন তাহলে সেই অ্যাকাউন্টের সমস্ত ডেটা মুছে ফেলা হবে। ডিলিট হয়ে যাবে আপনার গুগল অ্যাকাউন্ট তথা, ইউটিউব এবং জিমেইল অ্যাকাউন্টও।

গুগল জানিয়েছে, আপনি যদি গত ২ বছর ধরে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন না করেন, তবে এটি এখন মুছে ফেলা হতে পারে।

টেক জায়ান্ট বর্তমানে প্ল্যাটফর্ম থেকে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি সরিয়ে দিচ্ছে। চলতি বছরের ডিসেম্বর থেকে অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়া শুরু করবে গুগল।

তাই গুগল অ্যাকাউন্ট ডিলিট করার আগেই অ্যাকাউন্টটি সক্রিয় করে নিন। কোম্পানিটি সক্রিয় অ্যাকাউন্টগুলোও মুছে ফেলছে। কারণ এই অ্যাকাউন্টগুলোর বেশিরভাগের টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু নেই।

যে কারণে, হ্যাকাররা সহজেই এই অ্যাকাউন্টগুলো হ্যাক করে নিতে পারছে। তাই গুগল তাদেরও একটি বিশেষ মেল পাঠাবে বন্ধ করে দেওয়ার আগে।

কোন ধরনের অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না?

যেসব অ্যাকাউন্টগুলো ব্যবহার করা হয়, সেগুলো গুগল মুছবে না। অর্থাৎ যাদের গুগল বা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব খোলা আছে তাদের অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। অর্থাৎ যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হবে সেটিই গুগলে থাকবে।

গুগল শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট মুছে দিচ্ছে। আপনার যদি ব্যবসা বা কোনও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অ্যাকাউন্টটি যুক্ত থাকে, তবে তাও মুছে ফেলা হবে না।

কীভাবে অ্যাকাউন্ট সক্রিয় রাখবেন?

আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট সক্রিয় করতে চান, তাহলে প্রথমে এটিতে লগইন করুন। তারপর মেইল, ড্রাইভ ইত্যাদি ব্যবহার করুন। গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ইত্যাদি ডাউনলোড করার পাশাপাশি ইউটিউব ভিডিও দেখতে থাকুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে