বড় হারের পর পয়েন্ট টেবিলে কোথায় বাংলাদেশ?

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩; সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ |
খবর > খেলা
বড় হারের পর পয়েন্ট টেবিলে কোথায় বাংলাদেশ?

পদ্মাটাইমস ডেস্ক : সেমিফাইনালে খেলার প্রাথমিক লক্ষ্য নিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু ক্রিকেটাররা মাঠে সেই স্বপ্নের কতটা বাস্তবায়ন করতে পেরেছে সেটি কারও অজানা নয়।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৯ রানের হার কঠিন করে তুলেছে টাইগারদের সেমিফাইনাল যাত্রা। এক লাফে সপ্তম অবস্থান থেকে পয়েন্ট টেবিলের তলানিতে নেমে গেছে সাকিব আল হাসানের দল।

বিশ্বকাপের আগে থেকেই ব্যাটিং বিপর্যয় নিয়ে ধুকছে বাংলাদেশ। সেটি আসরের শুরু থেকে আরও গভীরভাবে টের পাওয়া গেছে। টপ অর্ডারে রান পেলে ব্যর্থ মিডল-অর্ডারে।

মিডল অর্ডার রানখরায় তো ফের ব্যর্থ টপ-অর্ডার। এভাবেই ধারাবাহিকতা বিহীন পারফরম্যান্স নিয়ে সাকিবের দল টানা চতুর্থ ম্যাচে হেরে গেছে। বিপরীতে বড় জয় পয়েন্ট টেবিলে উন্নতি ঘটিয়েছে দক্ষিণ আফ্রিকার।

আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে শুরু করা বাংলাদেশ এরপর আর সেই সুখকর স্বাদ পায়নি। অথচ সেই আফগানরা এরপর দুটি ইতিহাসগড়া জয় পেয়েছে। তারা ইংল্যান্ডের পর হারিয়েছে অন্যতম ফেভারিট হিসেবে ত্রয়োদশ বিশ্বকাপ আসরে নামা পাকিস্তানকেও।

বাংলাদেশ তাদের সিকিভাগও সামর্থ্য কাজে লাগাতে পারেনি। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারতের পর প্রোটিয়াদের বিপক্ষেও পাল্টা লড়াই দেখাতে ব্যর্থ টিম টাইগার্স।

চার হার নিয়ে পয়েন্ট টেবিলে টাইগারদের অবস্থান এখন দশ নম্বরে। বাছাইপর্ব খেলে আসা নেদারল্যান্ডস-শ্রীলঙ্কাও তাদের ওপরে অবস্থান করছে। পাঁচ ম্যাচে মাত্র এক জয় পাওয়া সাকিবের দলের অর্জন ২ পয়েন্ট।

একইসঙ্গে -১.২৫৩ রানরেট নিয়ে তলানিতে ঠেকেছে তাদের পা। বাংলাদেশের সমান দুই পয়েন্ট নিয়ে যথাক্রমে ৭-৯ নম্বরে অবস্থান করছে নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। এখন পর্যন্ত ইংলিশদের একমাত্র জয়টা এসেছিল বাংলাদেশের বিপক্ষে।

অন্যদিকে, পাঁচ ম্যাচের প্রত্যেকটিতেই জয় নিয়ে ভারত টেবিলের চূড়ায় অবস্থান করছে। এখন পর্যন্ত বিশ্বকাপে তাদের মতো অন্য কোনো দলই অপরাজেয় নয়।

সমান ম্যাচ খেলে ৪টি করে জয় নিয়ে দুই ও তিনে অবস্থান যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের। সমান দুটি করে জয় নিয়ে এরপর যথাক্রমে অবস্থান অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আফগানিস্তানের।

তবে অস্ট্রেলিয়া বাকি দু’দলের চেয়ে এক ম্যাচ (৪) কম খেলেছে। সেমিতে ওঠার দৌড়ে বর্তমানে বেশ এগিয়ে আছে শীর্ষে থাকা তিন দল ভারত, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড।

চতুর্থ দল হিসেবে সেই দৌড়ে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সঙ্গে টিকে থাকার লড়াই চালাবে আফগানিস্তানও। সেমিতে ওঠার সুযোগ প্রায় হাতছাড়া করা বাংলাদেশের পরবর্তী ম্যাচ নেদারল্যান্ডসের সঙ্গে, ২৮ অক্টোবর।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে