রাবির সরাসরি কর্মকর্তাদের স্বতন্ত্র সংগঠনের অনুমোদন দাবি

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩; সময়: ২:১৩ অপরাহ্ণ |
রাবির সরাসরি কর্মকর্তাদের স্বতন্ত্র সংগঠনের অনুমোদন দাবি

নিজস্ব প্রতিবেদক, রাবি : ১০ম গ্রেড বা তদুর্ধ্ব পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের অধিকার, মর্যাদা ও ন্যায়সঙ্গত দাবি আদায়ের লক্ষ্যে গঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন’র (আরইউডিওএ) প্রশাসনিক অনুমোদনের দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৭ নভেম্বর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রশাসনিক অনুমোদনের দাবির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বর্তমান অফিসার সমিতি থেকে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যদের মাসিক চাঁদা কর্তন বন্ধসহ স্বতন্ত্র নীতিমালা প্রণয়নের দাবিও জানানো হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে নবগঠিত ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক আলমগীর হোসেন বলেন, রাবিতে বিভিন্ন শ্রেণির কর্মচারীগণ আপগ্রেডেশনের মাধ্যমেসহ প্রায় ৭৫০ জন কর্মকর্তা রয়েছেন।

এর মধ্যে প্রায় ১৫৭ জন সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা রয়েছেন। অন্যান্য প্রতিষ্ঠানে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের ২০১৫ সালের বেতন গেজেট অনুযায়ী ১ম গ্রেডে যাওয়ার সুযোগ রয়েছে। তবে আমরা বিভিন্ন কারণে ১ম গ্রেড প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছি।

তিনি বলেন, পরিতাপের বিষয় আমরা ৯ম গ্রেডে যোগদান করে সর্বোচ্চ ০২টি পদোন্নতি পেয়ে ৪র্থ গ্রেড পর্যন্ত পদোন্নতি পেয়ে থাকি।

অর্থাৎ সেকশন/সমমান অফিসার পদে যোগদান করে সর্বোচ্চ উপরেজিস্ট্রার/সমমান পদে পদোন্নতি পেয়ে থাকি। অতিরিক্ত রেজিস্ট্রার/সমমান পদে আপগ্রেডেশন নীতিমালা ৫০১, ৫০২, ৫০৩ ও ৫০৪তম সিন্ডিকেট সভায় অনুমোদিত হলেও অদৃশ্য কারণে উক্ত পদে আপগ্রেডেশন অদ্যবধি কার্যকর করা হয়নি।

এখানে পদোন্নতিসহ আপগ্রেডেড কর্মকর্তাগণের সাথে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের বিভিন্ন বৈষম্য পরিলক্ষিত হয়। উক্ত বৈষম্য দূরীকরণের লক্ষ্যে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের একটি স্বতন্ত্র সমিতি গঠন অপরিহার্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সদস্য-সচিব রাকিবুল আলম বলেন, চলতি বছরের গত ৫ মে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে আইকিউএসি-এর সম্মেলন কক্ষে সংস্থাপন শাখার উপ রেজিস্ট্রার আলমগীর হোসেনের সভাপতিত্বে রাজশাহী ইউনিভার্সিটি ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আরইউডিওএ’র কার্যক্রম পরিচালনার জন্য মো. আলমগীর হোসেনকে আহবায়ক এবং অর্থ ও হিসাব দপ্তরের সহকারী পরিচালক রাকিবুল আলমকে সদস্য-সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন ও অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, সেসময় নেওয়া ৮টি সিদ্ধান্তের মধ্যে ৪ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান অফিসার সমিতি থেকে এবছরের জুন থেকে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তাগণের মাসিক চাঁদা কর্তন বন্ধ থাকবে।

এজন্য বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালক, বর্তমান অফিসার সমিতি, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পত্র দেওয়া হয়। কিন্তু কোনো ব্যবস্থা গ্রহণ না করায় আমরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আরেকটি পত্রের মাধ্যমে অনুরোধ করি।

রাকিবুল আলম আরও বলেন, সেসময় উপাচার্য আমাদের মৌখিকভাবে চাঁদা কর্তন বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আশ্বস্ত করলেও এখন পর্যন্ত চাঁদা কর্তন বন্ধ হয়নি।

তাই আমরা চাঁদা কর্তন বন্ধসহ আমাদের স্বতন্ত্র সমিতির অনুমোদন এবং নীতিমালা প্রণয়নের জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। আর আমাদের চাঁদা কর্তন বন্ধ না করলে প্রশাসন আমাদের বেতনের টাকা সংরক্ষণে আইনের আশ্রয় নিতে বাধ্য করবে।

কর্মকর্তাদের দুটা সংগঠন খোলার বিষয়টি কিভাবে দেখছেন? এমন প্রসঙ্গে জানতে চাইলে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, প্রত্যেক কমিউনিটির তাদের সমিতি বা সংগঠন করার অধিকার আছে।

তবে সেই কমিউনিটিকে কাজের মাধ্যমে তাদের অবস্থানের প্রমাণ দিতে হবে। ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের জন্যে শুভকামনা। অফিসার সমিতির জন্যেও তেমনভাবেই শুভকামনা।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে