বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন উপ উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩; সময়: ১:১৫ অপরাহ্ণ |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন উপ উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। বুধবার (৮ নভেম্বর) এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য পদে প্রফেসর ড. আনন্দ কুমার সাহাকে চার বছরের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় আচার্য সাহাবুদ্দিন নিয়োগ প্রদান করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা-১ এর উপসচিব ড. ফরহাদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩২ (১)অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রফেসর ড. আনন্দ কুমার সাহাকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন ।

এখানে উল্লেখ্য যে, প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ২০১৭ সালের ১৭ জুলাই থেকে ২০২১ সালের ১৬ জুলাই পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহসভাপতির দায়িত্ব পালনসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে বিএসসি (অনার্স)-এ প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন এবং ১৯৮০ সালে এমএসসিতেও প্রথম শ্রেণী অর্জন করেন।

তিনি ইংল্যান্ডের নিউ ক্যাসেল ইউনিভার্সিটি হতে ১৯৯২ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনি ভারতের পুনে ইউনিভার্সিটি হতে ২০০১ সালে মাইক্রোবায়োলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর ৬৫ টিরও বেশি গবেষণা পত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। ১৩ জন শিক্ষার্থী তাঁর তত্ত্বাবধানে এম.ফিল এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. আনন্দ কুমার সাহা অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন সময়ে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, যশোর শিক্ষা বোর্ড পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ড. সাহা বিভিন্ন সময়ে সুইডেন, যুক্তরাজ্য, ভারত, ডেনমার্ক, জার্মানি, নরওয়ে ও ফিনল্যান্ডে উল্লেখ্যযোগ্য সংখ্যক আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনারে অংশগ্রহণ করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে