যুদ্ধ নিয়ে বিবাদে স্পেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করছে ইসরায়েল

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩; সময়: ২:৪৩ অপরাহ্ণ |
যুদ্ধ নিয়ে বিবাদে স্পেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করছে ইসরায়েল

পদ্মাটাইমস ডেস্ক : টানা দেড় মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়েছে ইসরায়েল। বর্বর সেই আগ্রাসনে নিহত হয়েছেন ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই ১০ হাজারের বেশি।

এই পরিস্থিতিতে গাজায় যুদ্ধ ইস্যুতে ইসরায়েলকে তুলোধুনো করেছেন স্পেনের প্রধানমন্ত্রী। এরই প্রতিক্রিয়ায় এবার স্পেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করছে ইসরায়েল। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এই তথ্য জানিয়েছেন বলে শুক্রবার (১ ডিসেম্বর) জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ ইসরায়েলের সাথে কূটনৈতিক বিরোধ আরও গভীর করেছেন। তিনি বলেছেন, ইসরায়েল আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলছে কিনা তা নিয়ে তার গুরুতর সন্দেহ রয়েছে।

গাজা উপত্যকায় সামরিক অভিযানের সময় ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যার বিষয়ে ইসরায়েলকে অভিযুক্ত করার কয়েকদিন পর তার এই মন্তব্য সামনে এলো। স্প্যানিশ প্রধানমন্ত্রীর সর্বশেষ এই মন্তব্যকে আপত্তিকর বলে নিন্দা জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েল বলেছে, গত ৭ অক্টোবরের মারাত্মক সেই হামলার পর হামাসকে তারা নির্মূল করতে চায়। মূলত গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর ইসরায়েল গাজা উপত্যকায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে।

ভূখণ্ডটিতে ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে ৬ হাজারেরও বেশি শিশু। এছাড়া নিহতদের মধ্যে নারীর সংখ্যাও চার হাজার।

এমন অবস্থায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল আন্তর্জাতিক আইন মেনে যুদ্ধ করছে এমন কথা বিশ্বাস হয় না বলে জানান স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। ইসরায়েলকে তুলোধুনো করে তিনি আরও বলেন, ইসরায়েল আইন মানছে কিনা এ ব্যাপারে তার সত্যিকারের সন্দেহ রয়েছে।

তিনি বলেছেন, ‘যেসব ভিডিও আমরা দেখছি এবং যেভাবে শিশুদের মৃত্যু বাড়ছে, আমার সত্যিকারের সন্দেহ রয়েছে ইসরায়েল আসলেই আন্তর্জাতিক আইন মানছে কিনা।’

বিবিসি বলছে, স্প্যানিশ প্রধানমন্ত্রীর এই মন্তব্যের প্রতিক্রিয়ায় ইসরায়েলে স্পেনের রাষ্ট্রদূতকে তলব করা হয়। এ নিয়ে গত এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো তাকে তিরস্কারের জন্য তলব করা হলো।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে জানিয়েছেন, ‘ইসরায়েল আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ করছে ও সেই কাজ চালিয়ে যাবে এবং সমস্ত বন্দি ফিরে না আসা পর্যন্ত এবং গাজা থেকে হামাস নির্মূল না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবে (ইসরায়েল)।

তিনি স্প্যানিশ নেতার সর্বশেষ অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করেন এবং এর প্রতিক্রিয়ায় পরামর্শের জন্য মাদ্রিদে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রডিকা রেডিয়ান-গর্ডনকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

বিবিসি বলছে, পেড্রো সানচেজ মাত্র দুই সপ্তাহ আগে স্পেনের প্রধানমন্ত্রী হিসাবে নতুন মেয়াদে জয়লাভ করেছেন। কিন্তু এর মধ্যেই গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিক্রিয়ার ইইউ নেতাদের মধ্যে সবচেয়ে স্পষ্টবাদী সমালোচকদের একজন হয়ে উঠেছেন তিনি। সানচেজের বামপন্থি সরকার তার সমাজতান্ত্রিক দল, বামপন্থি সুমার জোট এবং স্বাধীনতাপন্থি কাতালানদের নিয়ে গঠিত।

এর আগে গত সপ্তাহে ইসরায়েল এবং পশ্চিম তীরে সফরের আগে তিনি পার্লামেন্টে বলেছিলেন, তার নতুন সরকার ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য ইউরোপ এবং স্পেনে উভয় জায়গাতেই কাজ করবে। প্রসঙ্গত, স্পেন বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের সভাপতির দায়িত্বে রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে