আরেক রাজ্য নির্বাচন থেকে বাদ পড়লেন ট্রাম্প

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩; সময়: ১০:০৬ পূর্বাহ্ণ |
আরেক রাজ্য নির্বাচন থেকে বাদ পড়লেন ট্রাম্প

পদ্মাটাইমস ডেস্ক : যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহ সংক্রান্ত একটি ধারা ব্যবহার করে তাকে নির্বাচন থেকে সরিয়ে দিয়েছেন অঙ্গরাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা। এর আগে সংবিধানের একই ধারা ব্যবহার করে তাকে কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়।

ট্রাম্পকে প্রাইমারি নির্বাচনে অযোগ্য ঘোষণা করে এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন মেইন অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট শেন্না বেলোস। তিনি একজন ডেমোক্র্যাট নেতা। গত মাসে এ বিষয়ে একটি নির্বাহী শুনানি অনুষ্ঠিত হয়। তবে এতদিন এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া থেকে বিরত ছিল রাজ্য সরকার। রাজ্যটির সাবেক দ্বিদলীয় সংসদ সদস্যরা ট্রাম্পের বিরুদ্ধে এই আবেদন করেছিলেন।

বেলোস তার রুলে বলেছেন, আমি হালকাভাবে এই সিদ্ধান্তে নিইনি। গণতন্ত্র একটি পবিত্র বিষয়। আমি জানি, কোনো রাজ্য সেক্রেটারি অব স্টেট সংবিধানের চতুর্দশ সংশোধনীর তিন নম্বর ধারা ব্যবহার করে কোনো প্রেসিডেন্ট প্রার্থীকে ভোটে দাঁড়ানো থেকে বঞ্চিত করেননি। আমি এ-ও জানি, এর আগে কোনো প্রেসিডেন্ট পদপ্রার্থী বিদ্রোহে জড়িত হননি।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়ে ট্রাম্পের নির্বাচনী প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউং বলেছেন, বেলোস একজন উগ্র বামপন্থি। তিনি একজন পক্ষপাতদুষ্ট বাইডেন সমর্থক ডেমোক্রেট। আমরা নির্বাচন চুরি ও আমেরিকানদের ভোটাধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা দেখছি। ট্রাম্পকে বাদ দেওয়ার চেষ্টা করে নীল রাজ্যের (ডেমোক্র্যাট ঘেঁষা রাজ্য) ডেমোক্র্যাট নেতারা বেপরোয়া ও অসাংবিধানিকভাবে আমেরিকান ভোটারদের নাগরিক অধিকার বাধাগ্রস্ত করছে।

এর আগে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে হামলায় উসকানি দেওয়ার দায়ে কলোরাডোর প্রাইমারি নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়। ১৯ ডিসেম্বর কলোরাডো সুপ্রিম কোর্টে ৪-৩ ভোটে ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দেন জুরি বোর্ড। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট প্রার্থী যিনি হোয়াইট হাউসের দৌড়ে অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর ৩ নম্বর ধারা ব্যবহার করে তাকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে, অভ্যুত্থান বা বিদ্রোহে জড়িত কেউ যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তরে বসতে পারবে না।

প্রাইমারি নির্বাচনের মাধ্যমে অঙ্গরাজ্যের রিপাবলিকান ভোটাররা প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য তাদের পছন্দের প্রার্থী বেছে নেবেন। আগামী ৫ মার্চ কলোরাডোর প্রাইমারি নির্বাচন হবে। আদালতের এই রায় শুধু কলোরাডোর রিপাবলিকান প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে এই রায় আগামী ৫ নভেম্বরের মার্কিন সাধারণ নির্বাচনে দেশের অন্যান্য রাজ্যের ভোটারদের ওপর প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।

অবশ্য এই রায়ের বিরুদ্ধেও মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করার কথা জানিয়েছেন ট্রাম্প। কলোরাডো আদালতও বলেছে, তারা ট্রাম্পকে আপিলের অনুমতি দেবে। এ জন্য ২০২৪ সালের ৪ জানুয়ারি পর্যন্ত এই রায় কার্যকর হবে না।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে হামলা করেছিল ট্রাম্প সমর্থকরা। তখন কংগ্রেস সদস্যরা প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে আনুষ্ঠানিক করার প্রক্রিয়ায় অংশ নিচ্ছিলেন। এ হামলায় সমর্থকদের উসকানি দেওয়ায় ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করতে আদালতে মামলা করেছিল কলোরাডো ভোটারদের একটি সংগঠন। তাদের সহায়তা করেছে ওয়াশিংটনের সিটিজেনস ফর রেসপন্সিবিলিটি অ্যান্ড এথিক্স।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে