গরিবের পাতে আলু উঠবে কবে?

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩; সময়: ১০:৫৬ পূর্বাহ্ণ |
গরিবের পাতে আলু উঠবে কবে?

পদ্মাটাইমস ডেস্ক : বেশি করে আলু খান ভাতের ওপর চাপ কমান। আলুর দাম কম থাকায় কয়েক বছর আগেও এমন কথা বলা হতো। কিন্তু এখন আর সেই দিন নেই। কেননা ১৫-২০ টাকার আলু এখন ঠেকেছে ৭৫ থেকে ৮০ টাকায়। তাই গরিবের পাতে সচরাচর উঠছে না আলু।

শীত মৌসুমে নতুন আলু বাজার আসার পরও ঊর্ধ্বমুখী দাম। শুক্রবার ছুটির দিনে বাজারে এসে তাই বিপাকে গৃহিণী শামীমা বেগম। ঊর্ধ্বমুখী দামে হতাশ শামীমার প্রত্যাশা দ্রুত কমে আসবে এক সময়ের সহজলভ্য সবজি আলু। আর আড়তদারদের দাবি, পুরোদমে নতুন আলু বাজারে আসলে দাম এমনিতেই কমে যাবে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) কেরানীগঞ্জের আগানগর, জিনজিরা ও রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহ ব্যবধানে রাজধানীর বাজারে পুরান আলুর দাম কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত। আর নতুন আলু কেজিতে বেড়েছে ১০ টাকা।

খুচরা বিক্রেতারা জানান, এখনও নতুন আলু পর্যাপ্ত পরিমাণে বাজারে আসেনি। সে কারণে নতুন ও পুরোনো দুই ধরনের আলুর দামই বাড়তি।

রাজধানীর বাজারগুলোতে খুচরা পর্যায়ে প্রতিকেজি পুরান আলু ৭৫ থেকে ৮০ টাকা ও নতুন আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। আর পাইকারি পর্যায়ে নতুন ও পুরান আলু যথাক্রমে বিক্রি হচ্ছে ৫৮ ও ৬৪ টাকায়।

২৮ ডিসেম্বর টিসিবির হালনাগদ তথ্য বলছে, গত এক বছরে দেশের বাজারে ২২৮ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে আলুর দাম। এক বছর আগে দেশে আলুর দাম ছিল ১৬ থেকে ২২ টাকায়।

ক্রেতারা জানান, সিন্ডিকেট করে আবারও আলুর বাজার অস্থিতিশীল করার চেষ্টা চলছে। তবে সরকারি নজরদারি বাড়ালে দাম কমতে পারে।

শামীমা বেগম নামে এক ক্রেতা বলেন, বাজারে আবার বাড়তে শুরু করেছে আলুর দাম। প্রতিকেজি কিনতে ৬০ থেকে ৮০ টাকায়। অথচ গত বছরও এসময় আলুর কেজি ছিল মাত্র ১৬ থেকে ২২ টাকা।

শিগগিরই আলুর দাম কমার প্রত্যাশা জানিয়ে শামীমা বলেন, সরকার পদক্ষেপ নিলে দাম কমবে। না হলে একসময়ের স্বস্তা সবজিটিও নাগালের বাইরে চলে যাবে।

তবে আড়তদাররা বলছেন, আলুর সরবরাহ কম থাকলেও বাজারে কোনো সংকট নেই। খুচরা বিক্রেতারা অধিক মুনাফার আশায় দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে।

কারওয়ানবাজারের বিক্রমপুর বাণিজ্যালয়ের মালিক মো. হানিফ বলেন, ভারত থেকে আমদানি ও নতুন আলু বাজারে আসায় দাম কমেছিল। কিন্তু আলু আমদানি বন্ধ ও হিমাগারের আলুও প্রায় শেষ পর্যায়ে চলে আসায় বাজারে সরবরাহ কিছুটা কমেছে। তবে বাজারে কোনো সংকট নেই।

তিনি জানান, আড়ত পর্যায়ে প্রতিকেজি নতুন আলু ৫০ থেকে ৫৫ টাকা ও পুরান আলু বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকায়।

ভারত থেকে আমদানি চালু হলে ও নতুন আলু পুরোদমে বাজারে আসলে দাম আবারও কমবে জানিয়ে কারওয়ান বাজারের মক্কা ট্রেডার্সের মালিক মফিজুল ইসলাম বলেন, এ সময় এমনিতেই বাজারে পুরান আলু কমে যায়। নতুন আলুর চাহিদা বাড়ে। নতুন আলু পুরোপুরি বাজারে উঠলে দাম এমনিতেই পড়ে যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে