রাজশাহী বিভাগের ৩ হাজার ১১৯ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪; সময়: ২:১৪ অপরাহ্ণ |
রাজশাহী বিভাগের ৩ হাজার ১১৯ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক : ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট হবে রাজশাহী বিভাগের ৩৮টি আসনের ৫ হাজার ৩১২টি কেন্দ্রে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, বিভাগের ৩৮ আসনের ৫৮ ভাগ কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এ হিসাবে রাজশাহী বিভাগের ৩ হাজার ১১৯টি আসনই ঝুঁকিপূর্ণ। বিভাগের ৩৮ আসনে ২৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন বিভিন্ন দল ও স্বতন্ত্র হয়ে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী বিভাগে জেলাভিত্তিক ঝুঁকিপূর্ণ কেন্দ্রের মধ্যে রয়েছে রাজশাহীর ৬ আসনে ৩১০টি, চাঁপাইনবাবগঞ্জের ৩টি আসনে ৩২৫টি, নওগাঁর ৬টি আসনে ৪১৪টি, নাটোরের ৪টি আসনে ২৪৫টি, পাবনার ৫টি আসনে ৪৯৬টি, সিরাজগঞ্জের ৬টি আসনে ৪৬৬টি, বগুড়ার ৭টি আসনে ৬৬২টি ও জয়পুরহাটের ২টি আসনে ১৮৯টি কেন্দ্র। এসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ও কেন্দ্রের বাইরে আনসার, পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হবে। শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিতে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

সূত্র মতে, রাজশাহী-৪ (বাগমারা) আসনের ১২২টি কেন্দ্রই অধিক ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের কর্মী-সমর্থকদের মধ্যে ইতোমধ্যে ৩৫টির বেশি সহিংস ঘটনা ঘটেছে। ভোটের দিন এ আসনে ব্যাপক সহিংসতার আশঙ্কা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

রাজশাহী বিভাগের মধ্যে রাজশাহী-৪ আসনের প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হবে। এ আসনে স্বতন্ত্র প্রার্থী এনামুল হক বলেন, প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থীর কর্মী-সমর্থকরা ভোটের দিন কেন্দ্র দখলসহ বিভিন্ন ধরনের সহিংসতা ঘটাতে পারে বলে আশঙ্কা করছি। রিটার্নিং কর্মকর্তার কাছে ভোটকেন্দ্রগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের আবেদন করেছি।

এদিকে পুলিশের সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ ও বগুড়ার চরাঞ্চলের কেন্দ্রগুলো অধিক ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া চলনবিল এলাকার ভোটকেন্দ্রগুলোও অধিক ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত হয়েছে। এসব জেলার অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে নির্বাচন কমিশন (ইসি) থেকে এসব জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ছাড়াও পুলিশ সুপারদেরকে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের নির্দেশ দেওয়া হয়েছে।

ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর নিরাপত্তাসহ নির্বাচনের সার্বিক নিরাপত্তা প্রসঙ্গে রাজশাহী রেঞ্জ পুলিশের ডিআইজি এম আনিসুর রহমান বলেন, মাঠ পুলিশ ও রিটার্নিং কর্মকর্তাদের প্রতিবেদনের আলোকে রাজশাহী বিভাগের রাজশাহী মহানগর ছাড়া বাকি এলাকার ভোটকেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে ইতোমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। ভোটের দিন কেন্দ্রে কেউ বিশৃঙ্খলা করলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে