বিসিবি সভাপতি পাপন ক্রীড়ামন্ত্রী, স্বার্থের সংঘাতের শঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪; সময়: ১২:১৪ অপরাহ্ণ |
খবর > খেলা
বিসিবি সভাপতি পাপন ক্রীড়ামন্ত্রী, স্বার্থের সংঘাতের শঙ্কা

পদ্মাটাইমস ডেস্ক : বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপনের নাম গত বুধবার মন্ত্রী হিসেবে ঘোষিত হয়। এরপর থেকেই ক্রীড়াঙ্গনে আলোচনা তিনি আর বিসিবি সভাপতি থাকতে পারেন কি?

গুঞ্জন ছিল, পাপন পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন। গতকাল বৃহস্পতিবার শপথ নেয়ার পর জানা গেল তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

বিসিবির সাবেক তিন সভাপতি মন্ত্রীত্ব এবং বোর্ড একসঙ্গে চালিয়ে গেছেন। বিসিবি ও রাষ্ট্রীয় কোনো আইনেই এতে বাধা ছিল না। সাবেক সভাপতিরা ছিলেন ক্রীড়া ব্যতীত অন্য মন্ত্রণালয়ে।

তাই স্বার্থের সংঘাতের সংকট তৈরি হয়নি। নাজমুল হাসান পাপন দায়িত্ব পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের। বিসিবি মন্ত্রণালয়ের অধীভুক্ত একটি সংস্থা। তাই পাপনের মন্ত্রীত্ব এবং বিসিবি’র সভাপতিত্ব নিয়ে আবার প্রশ্ন উঠেছে।

ক্রীড়া মন্ত্রণালয় এবং ফেডারেশনের পদ উভয় চালিয়ে যাওয়ার ঘটনা রয়েছে আরো দু’টি। বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীন হয়। স্বাধীনতার পর ক্রীড়ার সঙ্গে সংস্কৃতি ও আরো কয়েকটি সংস্থা মিলিয়ে মন্ত্রণালয় ছিল। প্রথম ক্রীড়া মন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী ক্রীড়া মন্ত্রীর সঙ্গে দেশের সকল ফেডারেশনের সভাপতি ছিলেন। এরপর থেকে অবশ্য এমন নজির আর ছিল না।

২০১৪ সালে জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী হন। উপমন্ত্রী হওয়ার আগে তিনি বাফুফের নির্বাচিত সহ-সভাপতি হয়েছিলেন। উপমন্ত্রী হওয়ার পরেও তিনি বাফুফের সহ-সভাপতি পদ ছাড়েননি। একটি মন্ত্রণালয়ের দ্বিতীয় ব্যক্তি হওয়ার পরও আরেকটি ফেডারেশনে ছিলেন জয়।

জয়ের সঙ্গে পাপনের এবারের বিষয়টি একটু ভিন্ন। জয়ের উপরে একজন ছিলেন প্রতিমন্ত্রী (বীরেণ শিকদার) এবং তিনি ফেডারেশনে সর্বোচ্চ পদেও ছিলেন না।

একজন সভাপতি, একজন সিনিয়র সহ-সভাপতির পর চার সহ-সভাপতির মধ্যে তিনি একজন সহ-সভাপতি ছিলেন। আর পাপন ক্রীড়া মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ মন্ত্রী আবার ক্রিকেট বোর্ডেরও প্রধান। ক্রীড়া মন্ত্রণালয় সর্বোচ্চ সংস্থা হিসেবে বিসিবি’র তদারকি করবে। উভয় প্রতিষ্ঠানের সর্বোচ্চ ব্যক্তি একজন হওয়ায় স্বার্থের সংঘাতের প্রশ্ন উঠছে।

অনেক ফেডারেশনের সভাপতিই অনেক মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। তারা সরকার (ক্রীড়া মন্ত্রলায়) থেকে মনোনীত। ২০১৩ সাল থেকে বিসিবির সভাপতি নির্বাচিত।

নির্বাচিত ব্যক্তি পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে পারেন এত আইনত কোনো বাধা নেই। আবার তিনি বিসিবির সভাপতি নির্বাচিত হওয়ায় ক্রীড়া মন্ত্রী হওয়ায় তিনি সরতেও বাধ্য হন। একদিকে স্বার্থের সংঘাত আরেক দিকে দ্বান্দ্বিক অবস্থা।

ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রীত্বের সঙ্গে বিসিবি’র সভাপতির যেমন সাংঘর্ষিকতা তেমনি আরেকটি সাংঘর্ষিক জায়গা রয়েছে পাপনের। তিনি দেশের শীর্ষ ক্লাব আবাহনীর পরিচালক। ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ ব্যক্তির একটি জনপ্রিয় ক্লাবের পরিচালনার সঙ্গে থাকাটাও প্রশ্নের মুখে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে