প্রোপজ ডে : কীভাবে জানাবেন ভালোবাসার কথা?

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪; সময়: ১২:৩৭ অপরাহ্ণ |
প্রোপজ ডে : কীভাবে জানাবেন ভালোবাসার কথা?

পদ্মাটাইমস ডেস্ক : ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ ফেব্রুয়ারির ৮ তারিখ পালন করা হয় প্রোপজ ডে। এই প্রোপজ মানে হলো আপনি যে তাকে ভালোবাসেন, সেকথা আনুষ্ঠানিকভাবে তাকে জানানো।

এতদিন হয়তো আকারে-ইঙ্গিতে বোঝানোর চেষ্টা করেছেন, সে বুঝেছে কি না তাও আপনি জানেন না। এবার সরাসরি বলেই দেবেন। সে হ্যাঁ বলতে পারে আবার না-ও বলতে পারে।

যদি ‘হ্যাঁ’ বলে, তাহলে শুরু হবে নতুন এক পথচলার, লেখা হবে অনেক গল্প। আর যদি ‘না’ বলে? তাহলে আপনাকে একাই বয়ে নিতে হবে সেই প্রত্যাখ্যানের কষ্ট।

আমরা আর সেদিকে যাচ্ছি না, এর বদলে বরং কীভাবে প্রপোজ করতে পারেন তা নিয়ে কথা বলি। কারণ সবকিছুর আগে তাকে জানাতে তো হবে। ভালোবাসলে জানিয়ে দেবেন। এতে আর সারাজীবন আফসোস বয়ে বেড়াতে হবে না।

উপহার দিন

যাকে ভালোলাগে, তার সঙ্গে আগে থেকে একটু হলেও তো পরিচয় আছে, তাই না? সেই সূত্র ধরে তাকে কিছু না কিছু উপহার দিন। হতে পারে তার পছন্দের কিছু। কোনো বই অথবা ফুল। হতে পারে ভিন্ন কিছু।

সেই উপহারের সঙ্গে লিখে দিতে পারেন ছোট্ট একটি চিরকুট এমনভাবে লিখবেন যেন সে পড়লেই বুঝতে পারে আপনি কী বলতে চাইছেন।

এতে আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে না, আবার কৌশলে তাকে প্রপোজও করা হয়ে যাবে। আবার সে যদি সম্মত থাকে তাহলে ভালোবাসার পথে এগিয়ে যেতে সুবিধা হবে।

চিঠি দিন

চিঠির সেই আবেদন এখন আর নেই হয়তো। এখন তো ইমেইলের যুগ। কিন্তু তাতে কী! আপনি নাহয় একটু পুরনো দিনেই ফিরে গেলেন। চিঠি ছাড়া আর কীভাবে মনের পুরোটা ভাষা লিখে ফেলা যায়!

সবকিছু লিখে ফেলুন যা আপনি তাকে বলতে চান। লেখা হয়ে গেলে সেই চিঠি তার কাছে পৌঁছে দিন। সবচেয়ে ভালো হয় বিশ্বস্ত কারও মাধ্যমে তার হাতে পৌঁছাতে পারলে। এরপর আপনার অপেক্ষার পালা। চিঠির উত্তর সে পাঠাবে নিশ্চয়ই!

মেসেজ পাঠান

আধুনিক যুগের সবকিছু যে খারাপ সেকথা কে বলেছে! সময়ের দাবি বলেও একটা কথা আছে। এই যে হুটহাট মেসেজ পাঠানো যাচ্ছে, এতে হয়তো চিঠির মতো আবেদন উপস্থিত থাকে না, তাই বলে এটি যে কোনো কাজের নয়, তা তো নয়।

বরং অনেকক্ষেত্রে এটি সময় বাঁচিয়ে দেয়। আপনি যদি দেরি করতে না চান বা আপনার যদি অপেক্ষা করতে কষ্ট হয় তাহলে মনের কথাগুলো লিখে মেসেজ পাঠিয়ে দিন। সে দেখতে পেয়েছে কি না তা দ্রুতই জানতে পারবেন। এরপর দেখুন সে কী উত্তর দেয়।

সরাসরি বলে দিন

যদিও এই কাজে সাহসের দরকার আছে। আপনি যতই সাহসী হোন না কেন, মনের মানুষটিকে সরাসরি ভালোবাসার কথা জানাতে গেলে হয়তো সামনে দাঁড়িয়ে কথাই বলতে পারবেন না।

ভালোবাসার শক্তি এতই বেশি যে এটি মানুষকে নিশ্চুপ করিয়েও দিতে পারে! তাই আগে থেকে প্রস্তুতি নিন। সম্ভব হলে আয়নার সামনে দাঁড়িয়ে প্রাকটিস করুন।

তাকে কী বলবেন তা গুছিয়ে নিন। হাতে একগুচ্ছ ফুল রাখুন। তার পছন্দের কোনো স্থানে দেখা করতে পারেন। আর সেখানেই তার হাতে ফুল দিয়ে জানিয়ে দিন মনের কথা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে