প্লাস্টিকের বোতলে পানি পান করার ক্ষতিকর দিক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪; সময়: ১১:৪৩ পূর্বাহ্ণ |
প্লাস্টিকের বোতলে পানি পান করার ক্ষতিকর দিক

পদ্মাটাইমস ডেস্ক : বাইরে বের হলে অনেক সময় আমরা প্লাস্টিকের বোতলে থাকা পানি কিনে পান করি। এরপর সেই বোতল খালি হলে তাতে পানি ভরে পুনরায় ব্যবহার করি। অনেকে ব্যবহৃত এসব বোতলে পানি ভরে ফ্রিজে রাখেন।

আপনারও কি এই অভ্যাস রয়েছে? এটি দ্রুত বন্ধ করতে হবে। এই প্লাস্টিকের বোতল সহজলভ্য এবং এর ব্যবহার সুবিধাজনক হলেও তা আমাদের স্বাস্থ্য এবং পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর।

এর ফলে আমাদের পান করা পানিতে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি থাকতে পারে, বিশেষ করে যখন প্লাস্টিকের বোতল থেকে সরাসরি পান করা হয়।

মাইক্রোপ্লাস্টিক ৫ মিলিমিটারেরও কম আকারের ক্ষুদ্র কণা পানির উত্সগুলোকে বিভিন্ন উপায়ে অনুপ্রবেশ করে, যার মধ্যে রয়েছে বড় প্লাস্টিকের ধ্বংসাবশেষ ভেঙে ফেলা, সিন্থেটিক টেক্সটাইল থেকে মাইক্রোফাইবার বের করে দেওয়া এবং প্লাস্টিকের বোতলের খণ্ডিতকরণ।

গবেষণায় দেখা গেছে যে, এই ক্ষুদ্র প্লাস্টিক কণাগুলো বিস্তৃত। এগুলো কেবল আমাদের মহাসাগরই নয়, আমাদের মিঠা পানির উৎস এবং এমনকি আমরা যে বায়ু থেকে শ্বাস নিই তাও দূষিত করে।

মাইক্রোপ্লাস্টিক কীভাবে আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে

আমরা যখন প্লাস্টিকের বোতল থেকে পানিতে চুমুক দিই, তখন অজান্তেই এই মাইক্রোপ্লাস্টিক এবং সতেজ তরলটি গ্রহণ করি। গবেষণাগুলোতে বিশ্বজুড়ে বোতলজাত পানির নমুনায় মাইক্রোপ্লাস্টিক কণা সনাক্ত করেছে, এই ব্যাপক দূষণের সম্ভাব্য স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।

প্লাস্টিকের বোতল এবং চর্মরোগ সংক্রান্ত পণ্যের মতো জিনিস থেকে বিভিন্ন রাসায়নিক আমাদের দেহে প্রবেশ করার ক্ষমতা রাখে। ইনসুলিন প্রতিরোধ, ওজন বৃদ্ধি, প্রজনন স্বাস্থ্য হ্রাস এবং এমনকী ক্যান্সারের মতো গুরুতর স্বাস্থ্য সমস্যা এই রাসায়নিকগুলোর সঙ্গে সম্পর্কিত।

যদিও মাইক্রোপ্লাস্টিক খাওয়ার দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে এখনও গবেষণা করা হচ্ছে, তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, এগুলো মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করতে পারে, যার মধ্যে রয়েছে প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস এবং প্লাস্টিকের মধ্যে পাওয়া ক্ষতিকারক রাসায়নিক স্থানান্তর করার সম্ভাবনা।

প্লাস্টিকের বোতলের প্রভাব কমাতে কী করবেন

রন্ধনসম্পর্কীয় পুষ্টিবিদ, হোলিস্টিক ওয়েলনেস প্রশিক্ষক, Eat Clean with Eshanka-এর প্রতিষ্ঠাতা এশাঙ্ক ওয়াহির মতে, “প্রথমত, স্টেইনলেস স্টিল, গ্লাস বা BPA-মুক্ত প্লাস্টিকের মতো উপকরণ থেকে তৈরি পুনঃব্যবহারযোগ্য পানির বোতল বেছে নিতে হবে। এগুলো কেবল পরিবেশের জন্যই ভালো নয়, মাইক্রোপ্লাস্টিকের সঙ্গে আমাদের এক্সপোজার কমাতেও সাহায্য করে।’’

“দ্বিতীয়ত, পানি পরিস্রাবণ ব্যবস্থায় বিনিয়োগ করুন যা ট্যাপের পানি থেকে মাইক্রোপ্লাস্টিকসহ দূষিত পদার্থগুলোকে কার্যকরভাবে অপসারণ করতে পারে। যদিও কোনো পরিস্রাবণ পদ্ধতি নিখুঁত নয়, উন্নত পরিস্রাবণ প্রযুক্তির সিস্টেম বেছে নিলে তা পানিতে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে,” তিনি যোগ করেন।

ক্ষতি থেকে বাঁচতে

অকারণে প্লাস্টিকের বোতল ব্যবহার বাদ দিতে হবে। আপনি বারবার প্লাস্টিকের বোতলে পানি বা অন্যান্য তরল কিনতে থাকলে তা দূষণে অবদান রাখবে, সামুদ্রিক জীবন এবং বাস্তুতন্ত্রের ক্ষতি করবে এবং প্লাস্টিক বর্জ্যের চক্রকে স্থায়ী করবে।

আমাদের অবশ্যই দীর্ঘস্থায়ী বিকল্প বেছে নিতে হবে এবং স্বাস্থ্য ও পৃথিবীর পরিবেশের জন্য প্লাস্টিকের ব্যবহার কমানোর গুরুত্ব সম্পর্কে অন্যদের শিক্ষিত করতে হবে। আপনি যেখানেই যান, নিরাপদ উপকরণ থেকে তৈরি আপনার নিজস্ব পানির বোতল বহন করুন।

এটি প্লাস্টিক দূষণ কমানো সহজ করবে। এটি শুধু পৃথিবী থেকে দূষণের বোঝা কমাতেই সাহায্য করবে না বরং আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকেও দূরে রাখবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে