স্মৃতি বাড়ায় যে ৭ খাবার

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪; সময়: ১১:৫০ পূর্বাহ্ণ |
স্মৃতি বাড়ায় যে ৭ খাবার

পদ্মাটাইমস ডেস্ক : স্মৃতিশক্তি বাড়ানো গুরুত্বপূর্ণ। কারণ আমাদের নানা অভ্যাসের কারণে এটি কমে যেতে পারে। বিশেষ করে সঠিক খাদ্যাভ্যাস এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আমরা প্রতিদিনই অনেক ভুলভাল খাবার খেয়ে ফেলি। যেগুলো আসলে শরীরের তেমন কোনো উপকারে আসে না। সেইসঙ্গে অনেক ধরনের ক্ষতিও করে ফেলে।

আবার এমন অনেক খাবার আছে যেগুলো শরীরের জন্য বেশ সহায়ক। আমাদের স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে কিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক এমন ৭ খাবার সম্পর্কে-

১. চর্বিযুক্ত মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, স্যামন এবং ট্রাউটের মতো মাছ মস্তিষ্কের বিকাশে অবদান রাখে। ওমেগা-৩ ফ্যাট মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে, যার ফলে স্মৃতিশক্তি বাড়ায়। তাই এ ধরনের মাছ আপনার খাবারের তালিকায় রাখতে পারেন।

২. ব্রকলি

অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন কে সমৃদ্ধ ব্রকলি সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে তোলে। প্রয়োজনীয় পুষ্টির অনেকগুলো উপাদান পাবেন এই সবজিতে। তাই আপনার খাবারে যোগ করতে পারেন ব্রকলি। পাশাপাশিকে ব্রকলি খেতে দেবেন। তাতে শিশুর স্মৃতিশক্তি উন্নত হবে।

৩. কুমড়ার বীজ

এই ছোট্ট বীজ ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক এবং কপারের একটি বড় উৎস, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। এগুলো সালাদে ছিটিয়ে দিন বা স্ন্যাকসের জন্য ব্যবহার করুন। কুমড়া বীজ পুষ্টিকর উপাদানে ভরপুর। এটি স্মৃতিশক্তি বাড়াতে কাজ করবে।

৪. ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট খেলে ফ্ল্যাভোনয়েড, ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্টের কারণে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। সর্বাধিক উপকারিতার জন্য উচ্চতর কোকো সমৃদ্ধ (৭০% বা তার বেশি) চকোলেট বেছে নিন। তবে একসঙ্গে অনেকখানি চকোলেট খেয়ে ফেলবেন না, ১-২ টুকরাই যথেষ্ট।

৫. বাদাম

বাদাম খেতে ভালোলাগে নিশ্চয়ই? এই বাদাম কিন্তু আপনার স্মৃতিশক্তি বাড়াতেও কাজ করে। বাদামে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই। নিয়মিত আখরোট, চিনা বাদাম, কাঠ বাদাম খেলে তা আপনার মস্তিষ্কের কার্যকারিতা আরও বাড়িয়ে তুলবে।

৬. ডিম

ডিম আমাদের প্রতিদিনের খাবারে বেশ জনপ্রিয় একটি পদ। এটি কোলিন সমৃদ্ধ। কোলিন হরো এক ধরনের পুষ্টি যা অ্যাসিটাইলকোলিন অগ্রদূত হিসেবে কাজ করে। এটি মেজাজ এবং স্মৃতি নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ একটি নিউরোট্রান্সমিটার। প্রতিদিন সকালের খাবারে একটি করে ডিম খেতে পারেন। এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

৭. কমলা

ভিটামিন সি সমৃদ্ধ কমলা মানসিক অবক্ষয় রোধ করতে এবং সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। আপনার মস্তিষ্কের ক্ষমতা তীক্ষ্ণ রাখতে খাবারের তালিকায় কমলা যোগ করুন। সাইট্রাস সমৃদ্ধ সতেজ এই ফল আপনার স্মৃতিশক্তি বাড়াতে কাজ করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে