গুগল ম্যাপসে ভুল! সাইনবোর্ড টানাল স্থানীয়রা

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪; সময়: ১১:১৩ পূর্বাহ্ণ |
গুগল ম্যাপসে ভুল! সাইনবোর্ড টানাল স্থানীয়রা

পদ্মাটাইমস ডেস্ক : প্রযুক্তির উন্নয়নে দিনকে দিন মানুষের জীবনযাত্রায় এসেছে বৈপ্লবিক পরিবর্তন। সব থেকে কঠিন কাজও এখন হয়ে যাচ্ছে খুব সহজ। প্রযুক্তিতে গুগল ম্যাপ তেমনি এনেছে চমক।

গুগল ম্যাপস থেকে গন্তব্যে যাওয়ার দিকনির্দেশনা দেখে নেওয়ার পাশাপাশি কোন রাস্তা দিয়ে দ্রুত যাওয়া যাবে, তা-ও জানা যায়। আর তাই অপরিচিত কোনো এলাকায় যাওয়ার জন্য বা ঠিকানা খুঁজতে গুগল ম্যাপস ব্যবহার করেন অনেকেই।

তবে প্রযুক্তি সবসময় নিখুঁতভাবে কাজ করবে এমন দাবি সত্যি নয়। এক্ষেত্রে গুগল নেভিগেশন অ্যাপ্লিকেশন যাতে নির্ভুল ফলাফল প্রদান করে তার জন্য একাধিক টুল চালু করেছে।

তাসত্ত্বেও এর ভুল দিকনির্দেশনার প্রবণতা কমেনি। ব্যবহারকারীরাও বার বার এই নিয়ে অভিযোগ জানিয়েছেন। গুগল ম্যাপসের ভুল গন্তব্য দেখানোর বিষয়টি বিশেষ গুরুতর মনে না হলেও, যারা এই ঘটনার শিকার হয়েছেন তাদের হেনস্তা হতে হয়েছে।

হালফিলে এক ব্যক্তি টুইটারে (বর্তমানে এক্স) একটি সাইন বোর্ডের ছবি শেয়ার করেছেন। যেখানে লেখা আছে ‘গুগল ভুল। এই রাস্তা ক্লাব মাহিন্দ্রার দিকে যায় না।’ আসলে এই নেভিগেশন অ্যাপটি তাদের ব্যবহারকারীদের ‘ক্লাব মাহেন্দ্রা’ -এর সঠিক রাস্তা দেখানোর পরিবর্তে অন্য গন্তব্যে পৌঁছে দিচ্ছে।

আর এই ভুল যে বারংবার গুগল ম্যাপস করছে তার প্রমাণ এই সাইন বোর্ডটি। যে কারণে গুগলের এই ভুল সংশোধনের এবং পর্যটকদের ভুল পথে যাওয়ার থেকে থামানোর দায়িত্ব আশেপাশে বসবাসকারী বাসিন্দারা নিজেদের কাঁধে তুলে নিয়ে এই সাইন বোর্ড লাগানোর সিদ্ধান্ত নিয়েছে।

ইতোমধ্যেই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই এ নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য করছেন। তবে কিছু মানুষ আবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে তাদের ব্যক্তিগত অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন।

এক ব্যক্তি জানিয়েছেন, ‘এই কথা সত্য। গুগল ম্যাপ সবসময় সঠিক হয় না। গত সপ্তাহে আমার বোন সাক্লেশপুরে গিয়েছিলেন গুগল ম্যাপ অনুসরণ করে।

শেষ পর্যন্ত তারা গন্তব্যে পৌঁছতে পারেননি, উল্টে কানাগলিতে প্রবেশ করে গাড়ি আটকে যায়। সৌভাগ্যক্রমে স্থানীয় কয়েকজন তাদের সাহায্য করেন। হিল স্টেশনে যাওয়ার সময় কখনই গুগল নেভিগেশনের উপর নির্ভর করবেন না।’

পাহাড়ি রাস্তায় গুগল ম্যাপসের ভুল দিকনির্দেশনার উদাহরণ উঠে এসেছে আরেক ব্যক্তির পোস্টে। তার দাবি, ‘আমরা একবার কুক্কে সুব্রহ্মণ্য থেকে সুলিয়া হয়ে মাদিকেরি যাচ্ছিলাম।

কিন্তু যেই আমরা পাহাড়ি‌ রাস্তায় উপরে উঠতে শুরু করলাম, গুগল ভুল ফলাফল দেখতে শুরু করে। আমরা তাই সত্যি মেনে গুগল ম্যাপসের দেখানো পথে যেতে থাকি।

এমনভাবে আমরা প্রায় ৮০ কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করি, তার পর বুঝতে পারি আমরা ভুল রাস্তায় যাচ্ছি। স্থানীয় ব্যক্তিরা সঠিক পথ দেখালে শেষ পর্যন্ত গন্তব্যে পৌঁছতে পারি।’

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে