‘‌বাংলাদেশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ইস্যুতে বিতর্ক থাকা উচিত নয়’

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪; সময়: ৫:৫৩ অপরাহ্ণ |
‘‌বাংলাদেশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ইস্যুতে বিতর্ক থাকা উচিত নয়’

পদ্মাটাইমস ডেস্ক : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ-বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ এক ও অভিন্ন। এই তিনটি ইস্যুতে আমাদের কোনো বিতর্ক থাকা উচিত নয়।

বঙ্গবন্ধু তার দূরদর্শিতা দিয়ে উপলব্ধি করেছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিই হবে আমাদের অর্থনীতির অন্যতম হাতিয়ার। তিনি একটি বিজ্ঞানমনস্ক জাতি গড়ার স্বপ্ন দেখেছিলেন।

মঙ্গলবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘আমাদের এই স্বাধীনতা তখনি পূর্ণ হবে, যখন আমার কৃষক-শ্রমিকরা পেট ভরে ভাত খেতে পরবে; যখন আমার মা-বোনেরা পরনের কাপড় পাবে, যখন আমার যুবকরা চাকরি বা কাজ পাবে’। মাত্র ৪টি লাইনে বঙ্গবন্ধু তার স্বপ্নের সোনার বাংলা গড়ার একটা দিকনির্দেশনা দিয়েছিলেন, যেমনটা দিয়েছিলেন ৭ মার্চের ভাষণে।

তিনি বলেন, স্বাধীনতার পর মাত্র ৯ মাসের মধ্যে বিশ্বের অন্যতম সংবিধান আমাদের উপহার দিয়েছেন বঙ্গবন্ধু, যেখানে নাগরিকের ৫টি মৌলিক অধিকার রাষ্ট্রের দ্বারা নিশ্চিত করার অঙ্গীকার করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর জাতির পিতার স্বপ্ন ও আদর্শের সম্পূর্ণ উল্টো দিকে আমাদের নিয়ে যাওয়া হয়।

তাই আজ আমি সকলের প্রতি আহ্বান জানাই, বাংলাদেশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এক ও অভিন্ন এই তিনটি ইস্যুতে সকল শ্রেণি-পেশা নির্বিশেষে আমাদের কোনো বিতর্ক থাকা উচিত নয়।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার পর উদ্দেশ্যমূলকভাবে বঙ্গবন্ধুর আদর্শ, দর্শন ও স্বাধীনতার ইতিহাসকে মুছে দিয়ে বাংলাদেশকে বিভক্ত করার অপচেষ্টা করা হয়েছে।

যার কারণে দীর্ঘ ২১টা বছর আমাদের দেশে কোনো উন্নয়ন কাজ হয়নি। এ দেশের নাগরিকদের জীবনমানের কোন উন্নয়ন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই উল্টো পথের যাত্রা থেকে আমাদের দেশ ও জাতিকে উদ্ধার করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে