ঈদে স্বস্তিতে ফিরছে উত্তর-দক্ষিণ অঞ্চলের মানুষ

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪; সময়: ৫:১২ অপরাহ্ণ |
ঈদে স্বস্তিতে ফিরছে উত্তর-দক্ষিণ অঞ্চলের মানুষ

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : ঈদুল ফিতরের আনন্দ পরিবারের সাথে ভাগাভাগি করে নিতে নাড়ির টানে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ ৬ লেন মহাসড়ক হয়ে নির্বিঘ্নে বাড়ি ফিরছে উত্তর ও দক্ষিণ অঞ্চলের ২২ জেলার মানুষ।

সরকারের নানা পদক্ষেপে সড়কগুলো দুই লেনে থেকে ছয় লেনে উত্তীর্ণ এবং ফ্লাইওভার, আন্ডারপাস নির্মাণের ফলে যাত্রাপথ এখন হয়েছে সহজ। নতুন করে এই মহাসড়কের ৫৫০ মিটারের পাঁচলিয়া ও মুলি বাড়ি আন্ডারপাসটি আজকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

যদিও গাড়ির চাপ আগের চেয়ে বাড়লেও সড়ক পথের আমূল পরিবর্তনের কারণে ঈদ যাত্রা অনেকটাই স্বস্তিদায়ক বলে মনে করছে যাত্রী এবং গাড়ি চালকরা। ঢাকা থেকে সিরাজগঞ্জে আসতে মাত্র আড়াই থেকে তিন ঘণ্টা সময় লাগছে।

অতীতে এর চেয়ে লাগতো কয়েক গুন সময় বললেন বগুড়া গামী বাসযাত্রী মোহাম্মদ ইদ্রিস আলী, শুকুর মিয়া। তারা জানান, ঈদের এই সময়ে আমাদের বাড়ি ফিরতে নানান রকম দুর্ভোগ পোহাতে হত। যানজটে ৪-৫ ঘন্টা করে আটকে থাকতে হতো। মহাসড়কের ব্যাপক উন্নয়ন হওয়ায় আগের মত আর সেই কষ্টটা নেই।

এদিকে সিরাজগঞ্জের কামারখন্দে জামতৈলের বাসিন্দা হাসান মাহমুদ ও তফাজ্জল হোসেন জানান, ঢাকা থেকে তিন ঘন্টা ও চান্দুরা থেকে সিরাজগঞ্জের কড্ডার মোড় আসতে আমাদের সময় লেগেছে মাত্র দুই ঘন্টা। ঈদের এই সময়ে অন্তত ৫ ঘন্টা লাগতো।

এর চেয়ে আর আরামের যাত্রা পথ হয় না। এজন্য সরকারের সড়ক পথ বহুমুখীভাবে উন্নয়ন করার জন্যই আমাদের যাত্রা সহজ হয়েছে। এছাড়া মোড়ে মোড়ে উপর্যাপ্ত পুলিশ থাকায় রাস্তায় সেরকম কোন গাড়ি দাঁড়াতে দেয়নি। আমরা চাই ফেরা পথেও যেন একই রকম পদক্ষেপ থাকে সড়ক জুড়ে।

এদিকে পাঁচলিয়া আন্ডারপাস নতুন করে শনিবার ১১ টার দিকে খুলে দেয়ায় এই মহাসড়ক দিয়ে যাত্রাপথ আরো নির্বিঘ্ন হয়েছে বলে দাবি করেছে জেলা বাসী।

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান হেগো-মীর আক্তারের পিডি মোহাম্মদ আখলাস উদ্দিন জানান, আমরা দিনরাত পরিশ্রম করে দুইলেন সড়ক থেকে বঙ্গবন্ধু সেতু হতে হাটি কুমরুল পর্যন্ত ১৯.৮ কিলোমিটার ৬লেন মহাসড়ক নির্কামানের জ করছি।

এর প্রায় ৭৭% কাজ শেষ হয়েছে। মুলিবাড়ি আন্ডারপাস টি কিছুদিন আগে খুলে দেয়া হলেও নতুন করে পাঁচলিয়ার ৫৫০ মিটার আন্ডারপাস আজকে সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের ভার্চুয়ালী উদ্বোধনের মধ্যে দিয়ে খুলে দেয়া হয়েছে। এতে আশা করছি ঈদের সময় কালীন সিরাজগঞ্জে আর তেমন যানজট থাকবেনা।

এদিকে সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল জানান, সড়ক পথের অভূতপূর্ণ উন্নয়ন হওয়ায় অন্যান্য বছরের তুলনায় আমাদের সিরাজগঞ্জের মহাসড়ক দিয়ে ঈদে বাড়ি ফেরা মানুষের যাত্রা হবে স্বস্তির।

এছাড়া কোন ধরনের অবৈধ গাড়ি চলতে দেয়া হবে না। পাশাপাশি যানজট নিরোসনে বহুমুখী পদক্ষেপ নিয়ে মাঠে থাকবে সাত শতাধিক পুলিশ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে