গরম করে খাবেন না যে খাবারগুলো

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪; সময়: ১১:০৬ পূর্বাহ্ণ |
গরম করে খাবেন না যে খাবারগুলো

পদ্মাটাইমস ডেস্ক : ফ্রিজে খাবার রাখার পর তা পুনরায় গরম করে খেয়ে থাকেন অনেকেই। এতে অনেক খাবারেরই অপচয় রোধ হয়। আবার অধিকাংশ খাবারও ফ্রিজে রাখার কারণে অস্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে না।

কিন্তু কিছু খাবার রয়েছে যেগুলো দ্বিতীয়বার গরম করে খেলে শরীরে দেখা দিতে পারে সমস্যা। এতে খাবারের পুষ্টির পরিমাণ তো কমেই, থাকে অসুখ-বিসুখেরও ভয়। কোন খাবারগুলো? চলুন জেনে নেওয়া যাক-

ডিম-

ডিম তো আমরা প্রায় প্রতিদিনই খাই। ডিম দিয়ে তৈরি অনেক খাবার আমরা দ্বিতীয়বার গরম করে খেয়ে থাকি। কিন্তু এই প্রক্রিয়ায় ডিমের সব পুষ্টিই নষ্ট হয়ে যায়।

সেইসঙ্গে এর ভেতরে জন্ম নিতে পারে ব্যাকটেরিয়া। তাই ডিম কখনো রান্নার পর আবার গরম করে খাবেন না। এতে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড হয়, যা ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

আলু-

আলু খেতে কে না পছন্দ করেন? কিন্তু আলু রান্না করার পর আবার গরম করে খেলেই বাড়তে পারে বিপদ। কারণ এটি রান্না করে রেখে দিলে তাতে ব্যাকটেরিয়ার জন্ম হয়।

ফের গরম করলেও তা দূর হয় না বরং আরও বেড়ে যেতে পারে। আলু একাধিকবার গরম করলে এর পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। তাই এভাবে গরম করে আলু খেলে তা পেট খারাপের কারণ হতে পারে।

চা-

পুরো পৃথিবীতে সম্ভবত সবচেয়ে জনপ্রিয় পানীয় হলো চা। যিনি চা খেতে পছন্দ করেন না তিনিও দিনে একবার এই এটি খান! কেউ কেউ আবার দিনে কয়েক কাপ চা ছাড়া চলতেই পারেন না।

একবারে অনেকটা চা তৈরি করে বারবার গরম করে খাওয়ার অভ্যাস থাকে অনেকের। আপনারও এই অভ্যাস রয়েছে কি? থাকলে তা আজই বাদ দিন।

কারণ বিশেষজ্ঞরা বলছেন, চা পুনরায় গরম করে খেলে তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ চায়ে থাকে ট্যানিক অ্যাসিড। বারবার এই পানীয় গরম করে খেলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। তাই এটি করবেন না।

মুরগির মাংস-

স্বাস্থ্যকর প্রোটিনের অন্যতম উৎস হলো মুরগির মাংস। তাই আমাদের খাবারের তালিকায় এটি থাকেই। কিন্তু আপনি জানেন কি, মুরগির মাংস বারবার গরম করে খেলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়?

যেখান থেকে তৈরি হতে পারে পেট খারাপ বা বদহজমের সমস্যা। তাই একদিনে যতটুকু খাওয়া হবে, ততটুকুই রান্না করা উচিত। এতে সুস্থ থাকা সহজ হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে