তানোরে ১৪৪ ধারা ভঙ্গ করে ধানের জমিতে ছোট বসত তুলে দখল বাজি

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১; সময়: ৮:৫০ অপরাহ্ণ |
তানোরে ১৪৪ ধারা ভঙ্গ করে ধানের জমিতে ছোট বসত তুলে দখল বাজি

নিজস্ব প্রতিবেদক, বরেন্দ্র অঞ্চল : আমনের ভরা মৌসুম। ধানের ক্ষেতে এখন সোনালী রঙ ধরেছে। কয়দিন পরেই কাটা হবে ধান। এর মধ্যেই পাকা ধানের মধ্যেই ছোট ছোট ঘরের চালা তুলে দখল শুরু হয়েছে। আদালত সম্পত্তিরটি উপরে ১৪৪ ধারা জারি করেছেন। কিন্ত দখলকারীরা তা মানছেনা।

ঘটনাটি রাজশাহীর তানোর উপজেলার একান্নপুর গোয়ালপাড়া মৌজায় প্রস্তাবিত খতিয়ান নং ৩৬৬/১ আর এস দ্গা নং ১২৩৬ জমির পরিমান ২.৬৮ একর জমির উপরে। এর আগে ২রা নভেম্বর জমির মালিক মফিজুল ইসলাম জেলা রাজশাহী অতিরিক্ত আদালতে সম্পত্তির উপর নালিশী পিটিশন দায়ের করেন।

নালিশী পিটিশন পেয়ে ৭ নভেম্বর জেলা রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত সম্পত্তিটি দখল নিয়ে যেন দাঙ্গাহাঙ্গামা,মারামারি ও আইন শৃখলা ভঙ্গ হতে পারে এমন ভেবে ফৌজদারী কার্য বিধি আইনে ১৪৪ ধারা দায়ের করেন। এবং সেই দিনই স্থানীয় প্রশাসকে ১৪৪ ধারা বাস্তবায়ন করার নির্দেশ প্রদান করেন।

আদালতের নির্দেশনা পেয়ে মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রে পুলিশ রবিবার বিকালে বাদি ও বিবাদিগনকে জমিটিতে কোন রকম কোন স্থাপনা না করতে নোটিশ প্রদান করেই দায় সেরেছেন।

নোটিশ হাতে পেয়েও ১৪৪ ধারা দখলকারিরা তা মানছেননা। দেশিঅস্ত্র নিয়ে প্রকাশে ধানের মধ্যে ছোট ছোট চালা তুলে দখল করে চলছেন ভুমিদস্যুরা। দখল কারীর নের্ততে আছেন অনিল সরেন, সিমল,কমল টুডু,জুয়েল,জহন সহ একাধিক ব্যাক্তি। ২ নং খাস খতিয়ান ভুক্ত সম্পত্তিটি নারায়নপুর গ্রামের মফিজুল ইসলাম,দুরুল হোদা ও মুনসুর রহমান দীর্ঘ ৪৫ বছর ধরে ভোগ দখল করে আসছেন।

জমির মালিক দুরুল হোদা-দিগর বলেন,নারায়নপুর গ্রামের ভুমিদুস্য অনিল সরেন,গত ২ নভেম্বর হঠাৎ করে উচাডাঙ্গা,নারায়নপুর গ্রামের কিছু আদিবাসি সম্পাদায় এর লোকজনের কাছে মোটা অংকের কাটার বিনিময়ে জোর করে আমাদের ভোগদখল করা জমির উপরে ছোট ছোট চালা তুলে বসত গড়তে দখল করে চলছেন। আদালতের ১৪৪ ধারাও মানছেনা। দখলকারী অনিল সরের মোটা অংকের টাকার নেওয়ার কথা অস্বীকার করে দাবি করেন সম্পত্তিটি সরকারী খাস খতিয়ান ভুক্ত। কিছু গরীব লোকজন সেখানে গিয়ে বসত গড়ছেন এতে দোষের কিছু নয়।

এ বিষয়ে তানোর থানা অফিসাস ইনচার্জ ওসি রাকিবুল হাসান বলেন,আদালতের নির্দেশ পেয়ে বাদি-বিবাদিকে সম্পত্তির উপরে না যেতে নোটিশ প্রদান করা হয়েছে। এতে কোন পক্ষ যদি আইন ভঙ্গ করেন তাহলে আদালতকে বিষয়টি জানানো হবে । আদালাত পরবর্তি ব্যবস্থা নিবেন।

উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেনাথ বলেন,নারায়নপুর মৌজায় ১৪৪ ধারা ভঙ্গ করে বসত নির্মান করছে এমন সংবাদ আমাকে কেউ দেইনি। বিষয়টি এখনই খোজ নিয়ে ব্যবস্থা নেব।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে