পানির জন্য জীবন বাজি রাখছেন ভারতীয় নারীরা

প্রকাশিত: জুন ৩, ২০২২; সময়: ৬:৪৬ অপরাহ্ণ |
পানির জন্য জীবন বাজি রাখছেন ভারতীয় নারীরা

পদ্মাটাইমস ডেস্ক : কোনো ধরনের দড়ি বা নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ভারতীয় নারীরা কূপের প্রাচীর বেয়ে নিচে নামছেন এবং পানি সংগ্রহ করছেন

একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছে যে ভারতীয় নারীরা খাবার পানি সংগ্রহ করার জন্য একটি কূপের প্রাচীর বেয়ে ওঠা-নামা করছেন। গভীর কূপের এ পানির নাগাল পেতে তারা কোনো নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই এভাবে ওঠা-নামার মাধ্যমে মূলত নিজেদের জীবনকেও হুমকির মধ্যে ফেলছেন। এ ভিডিওটি ভারতের মধ্যপ্রদেশ রাজ্যসহ বেশ কয়েকটি এলাকায় তীব্র পানির ঘাটতিকে তুলে ধরেছে।

ওই ভিডিওতে দেখা গেছে, কোনো ধরনের দড়ি বা নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ওই নারীরা কূপের প্রাচীর বেয়ে নিচে নামছেন এবং পানি সংগ্রহ করছেন।

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ঘুসিয়া গ্রামে কুয়া ও পুকুর শুকিয়ে যাওয়ায় সেখানকার মানুষ এখন এমন চরম পদক্ষেপ নিতেও শঙ্কিত হচ্ছেন না।

ভারতের আরও বেশ কয়েকটি অঞ্চলে একই ধরনের পানি সংকট রয়েছে।

ভারতীয়রা পানি সংগ্রহের জন্য তাদের জীবনের ঝুঁকি নিচ্ছেন এমন ভিডিওগুলো প্রায়ই ভাইরাল হয়। এপ্রিল মাসে অনুরূপ একটি ভিডিওতে দেখা গেছে, দেশটির মহারাষ্ট্র রাজ্যের একজন নারী পানি সংগ্রহ করার জন্য একটি কূপের নিচে নামছেন।

২০১৯ সালের একটি বৈশ্বিক প্রতিবেদন অনুসারে, খাবার পানির প্রচণ্ড অভাব আছে এমন ১৭ দেশের মধ্যে ভারতেরও নাম রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ড ও হরিয়ানা রাজ্য পানির সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

দেশটির মধ্যপ্রদেশ রাজ্যে প্রতি গ্রীষ্মে পানির ঘাটতি একটি পুনরাবৃত্তিমূলক সমস্যা। রাজ্য সরকার ২০২৪ সালের মধ্যে প্রতিটি গ্রামে কলের পানি সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।

কিন্তু, সাধারণ এ খাবার পানি এখনও দেশটির লক্ষাধিক মানুষের কাছে দুর্লভ। ঘুসিয়া গ্রামের বিক্ষুব্ধ গ্রামবাসী বলেছে যে তারা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এ বছর স্থানীয় নির্বাচন বয়কট করবে।

এক নারী সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, ‘আমাদের পানি সংগ্রহের জন্য কূপের নিচে নামতে হচ্ছে। এখানে তিনটি কূপ আছে, তার সবগুলোই প্রায় শুকিয়ে গেছে। কোনো নলকূপে পানি নেই।’

তিনি আরো বলেন, ‘সরকারি কর্মচারী ও রাজনৈতিক নেতারা শুধুমাত্র নির্বাচনের সময় (এখানে) আসেন। এবার আমরা ঠিক করেছি, যতক্ষণ না আমাদের সঠিকভাবে পানি সরবরাহ করা হবে, ততক্ষণ আমরা ভোট দেব না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ভারতীয় এটাকে ‘হৃদয়-ভাঙা’ ভিডিও বলে মন্তব্য করেছেন। তারা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের অবিলম্বে গ্রামটিকে সাহায্য করার জন্য অনুরোধ করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে