সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি থেকে ৩ বিলিয়ন ডলার পর্যন্ত রপ্তানির আশা

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩; সময়: ৪:৩৩ অপরাহ্ণ |
সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি থেকে ৩ বিলিয়ন ডলার পর্যন্ত রপ্তানির আশা

পদ্মাটাইমস ডেস্ক : প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রিতে বড় সুযোগ রয়েছে। অনেক বড় কোম্পানি এটা নিয়ে এখন কাজ করছে।

সেখানে আইসিটি মন্ত্রণালয় থেকে রোড ম্যাপ করা হয়েছে। সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি ডিজাইনার ইঞ্জিনিয়ারিংয়ের কাজটা শুরু হয়ে গেছে। ধাপে ধাপে বাকি কাজগুলো হবে।

তিনি আরও বলেন, গ্লোবালি এটা ট্রিলিয়ন ডলারের ওপরে রয়েছে। আগামী ৫ বছরের মধ্যে আমরা সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রিতে অন্তত ২ থেকে ৩ বিলিয়ন ডলার রপ্তানি করতে পারব।

সোমবার (৬ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে ‘পলিসি ডায়লগ অন রোড ম্যাপ ফর স্মার্ট বাংলাদেশ’ সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কিভাবে এগোব, তা নিয়ে আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে আজ খোলামেলা আলাপ হয়েছে। আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি। এগোনোর জন্য স্টেক হোল্ডারদের সঙ্গে আরও কিছু বৈঠক হবে।

আমরা কোথায় আছি, কোন পর্যায়ে আছি। কি কি সিদ্ধান্ত নিয়েছি ভবিষ্যতের জন্য এবং আরও কি করব সেটা নিয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, মাস্টার প্ল্যান আছে, তা বাস্তবায়ন কিভাবে হবে সেটা নিয়ে কথা হয়েছে। আমরা দুই জায়গায় চ্যালেঞ্জ দেখছি। বড় চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ কর্মী তৈরি করা। সেখানে আমাদের অনেক অগ্রগতি আছে।

আমরা চাচ্ছি একাডেমিক, ইন্ডাস্ট্রি এবং সরকার তিনজনের মধ্যে সমন্বয় করে স্কিল ডেভেলপমেন্ট করতে। হায়ার স্কিল ডেভোলপমেন্টের পাশাপাশি লোয়ার ডেভেলপমেন্ট স্কিল মানে প্রাইমারি স্কুল থেকে কোডিং শেখানো বা কি কি কাজ আমরা করব সেটা নিয়ে সার্বিক একটা আলোচনা করেছি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন চলে এসেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংক্স রোবটিক্স নিয়ে কাজ করতে হবে।

সারা বিশ্বে নতুন প্রযুক্তি আসছে, তা ধারণ করতে পারলে ও ব্যবহার করতে পারলে মিডল ইনকাম ট্র্যাপ থেকে আমরা বেরিয়ে আসতে পারব।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বিভিন্ন স্টেক হোল্ডাররা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে