ঈদে শিশুকে যেসব উপহার দিতে পারেন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩; সময়: ১১:৩৩ পূর্বাহ্ণ |
ঈদে শিশুকে যেসব উপহার দিতে পারেন

পদ্মাটাইমস ডেস্ক : ঈদ সবার জন্য আনন্দের। তবে শিশুদের জন্য সবচেয়ে বেশি আনন্দ বয়ে আনে এই ঈদ। তাদের সেই আনন্দ বহুগুণে বেড়ে যায়, যখন তারা ঈদ উপহার পায়।

ঈদকে কেন্দ্র করে তারা পরিবার, আত্মীয়স্বজন, পাড়া প্রতিবেশী অনেকের কাছ থেকেই কম-বেশি উপহার পেয়ে থাকে। ঈদের শপিং করতে গেলে পরিবারের ছোট্ট সদস্যটিই সবচেয়ে বেশি প্রাধান্য পায়।

শিশুদের নির্ভেজাল আনন্দ যেন ঈদের আমেজকে পূর্ণ করে তোলে। চলুন জেনে নেয়া যাক ঈদ উপহার হিসেবে শিশুদের কী দেয়া যেতে পারে-

পোশাক

যেকোনো মার্কেটে গেলে দেখা যায়, শিশুদের কালেকশনগুলো সবচেয়ে বেশি সুন্দর। এত রঙ-বেরঙের আর সুন্দর সুন্দর নকশার পোশাক রয়েছে শিশুদের, যা পেলে শিশুরা খুব আনন্দিত হবে।

তাই তাদেরকে পোশাক উপহার দেয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে, পোশাকগুলো যেন সুন্দরের পাশাপাশি আরামদায়কও হয়।

জুতা

নতুন জামার সঙ্গে নতুন জুতা না হলে কি পরিপূর্ণ হয়? জামা ছাড়া জুতারও বেশ সুন্দর কালেকশন থাকে বিভিন্ন মার্কেটে। জামার সঙ্গে ম্যাচিং করে শিশুকে জুতাও উপহার দেয়া যেতে পারে। তবে তার আগে শিশুর পায়ের সঠিক মাপ জেনে নিন।

বই

শিশুরা সুন্দর সুন্দর রঙিন বই পছন্দ করে। যেসব বইয়ে কার্টুন বেশি আছে, মজার গল্প আছে, ছড়া আছে, শিশুদের সেসব বই উপহার দেয়া যেতে পারে।

এছাড়া একটু বড় শিশুদের গল্পে গল্পে শিক্ষণীয় বিষয় শেখার বই দেয়া যায়। এতে শিশু আনন্দিত হবে সেইসঙ্গে তার বই পড়ার অভ্যাসও গড়ে উঠবে।

খেলনা

খেলনা শিশুদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। একেক বয়সের শিশুদের জন্য একেক ধরনের খেলনা আছে। বয়স ও লিঙ্গ বিবেচনায় রেখে বাহারি ধরণের খেলনা উপহার দেয়া যেতে পারে।

যেমন- পুতুল, ব্যাট-বল, গাড়ি ইত্যাদি। ঈদের উপহার হিসেবে খেলনা পেলেও শিশু ভীষণ খুশি হয়ে যাবে।

স্কেচ বোর্ড

ছোটদের লেখার জন্য চুম্বক সিস্টেমের স্কেচ বোর্ড আছে; যেখানে লেখা সঙ্গেসঙ্গে মুছে ফেলে বারবার লেখা যায়। শিশুরা এ ধরনের স্কেচ বোর্ডে লিখতে পছন্দ করে।

এটা তাদের কাছে খেলার মতো। খেলতে খেলতে তারা লিখতে শেখে। স্কেচ বোর্ড তাই হতে পারে সুন্দর একটি ঈদ উপহার।

পাজল

পাজল এমন একটি খেলনা, যা শিশুদের একইসঙ্গে আনন্দ দেয় ও বুদ্ধির বিকাশ ঘটায়। মার্কেটে বিভিন্ন ধরনের পাজল পাওয়া যায়। শিশুদের জন্য এটা একটি শিক্ষনীয় খেলনা বা উপহার। শিশুর ঈদ উপহারের তালিকায় রাখতে পারেন এটি।

ব্যাংক

শিশুদের ব্যাংক উপহার দেয়া যেতে পারে। এতে শিশুরা আনন্দের সঙ্গে ছোটবেলা থেকেই অর্থ সঞ্চয় করার অভ্যেস গড়ে তুলতে পারে। বাজারে মাটি বা প্লাস্টিক দিয়ে তৈরি বিভিন্ন ধরণের আকর্ষণীয় ব্যাংক পাওয়া যায়। শিশুর পছন্দ হবে এমন ব্যাংক কিনে এনে তাকে উপহার দিন।

সানগ্লাস

সানগ্লাস কেবল বড়দের অনুষঙ্গই নয়, শিশুদের কাছেও এটি বেশ পছন্দের। শিশুরা বিভিন্ন রঙের সানগ্লাস পরতে পছন্দ করে। ঈদে তাই শিশুর জন্য উপহার হিসেবে কিনতে পারেন সানগ্লাস। নতুন পোশাকের সঙ্গে নতুন সানগ্লাস পেলে তারা খুশি হবেই।

ঘড়ি

অনেক শিশুই হাতে ঘড়ি পরতে পছন্দ করে। এটি প্রয়োজনের চেয়ে তাদের শখই মেটায় বেশি। তাই ঘড়ি উপহার পেলে তারা খুশি হয়। ঈদে শিশুর জন্য মানানসই ঘড়ি কিনে তাকে উপহার দিতে পারেন।

স্কুল ব্যাগ

যেসব শিশু স্কুলে যায়, তাদের জন্য প্রয়োজনীয় একটি উপহার হতে পারে স্কুল ব্যাগ। শিশুকে সুন্দর সুন্দর স্কুল ব্যাগ উপহার দেয়া যেতে পারে। এতে শিশু ঈদের পরেও সারা বছর সেটি ব্যবহার করতে পারবে। বাজারে শিশুর পছন্দের নানা ধরনের ব্যাগ কিনতে পাবেন।

শিশুরা এ পৃথিবীর সবচেয়ে বড় আনন্দের ধারক ও বাহক। শিশু হাসলে চারপাশ যেন উজ্জ্বল হয়ে ওঠে। তাই তাদের মুখে হাসি ফোটানোর জন্য ও ঈদের আনন্দ বহুগুণে বাড়িয়ে তোলার জন্য এসব উপহারের কোনো বিকল্প নেই। ঈদের আনন্দ ছড়িয়ে পড়ুক সব শিশুর প্রাণে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে