শহীদ মিনারের জায়গায় মার্কেট, নিন্দা ১৯ বিশিষ্ট নাগরিকের

প্রকাশিত: মে ২৯, ২০২৩; সময়: ৯:৪৬ অপরাহ্ণ |
শহীদ মিনারের জায়গায় মার্কেট, নিন্দা ১৯ বিশিষ্ট নাগরিকের

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের জায়গায় রাজশাহী জেলা পরিষদ কর্তৃক মার্কেট নির্মাণের প্রচেষ্টায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১৯জন বিশিষ্ট নাগরিক। সোমবার (২৯ মে) সম্মিলিত সাংস্কৃতিক জোট এর প্রচার সম্পাদক মীর মাসরুর জামান রনির প্রেরণ এক বিজ্ঞপ্তিতে এই বিবৃতি বিষয়টি জানানো হয়।

বিবৃতিদাতারা হলেন, রামেন্দু মজুমদার, সুজেয় শ্যাম, আবেদ খান, ডা. ফওজিয়া মোসলেম, মামুনুর রশীদ, মফিদুল হক, নাসির উদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুছ, ড. মুহম্মদ সামাদ, প্রফেসর ডা. কামরুল হাসান খান, এ্যাড. আবদুন নূর দুলাল, অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, ড. নিমচন্দ্র ভৌমিক, প্রফেসর ড. এহতেশামু হক চৌধুরী, অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, সাংবাদিক হারুন হাবিব, সাংবাদিক শ্যাম দত্ত, কেরামত মওলা ও মো. আহ্কাম উল্লাহ।

বিবৃতিতে বিশিষ্ট নাগরিকেরা বলেন, ‘সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে যে, রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে সোনাদীঘির মোড়ে ১৬ ডিসেম্বর ২০২১ একটি শহীদ মিনার নির্মিত হয়। শহীদ মিনার উদ্বোধন করেন ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু ও ভাষাসৈনিক আবুল হোসেন। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটন ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান মীর ইকবাল ও বিপুল সংখ্যক সংস্কৃতিক কর্মী।

আমরা উদ্বেগের সাথে লক্ষ করছি যে, বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান মীর ইকবাল শহীদ মিনারের স্থানে একটি মার্কেট নির্মাণের উদ্যোগ গ্রহণ করছেন। ইতোমধ্যে ‘সয়েল টেস্ট’ এর জন্য লোক পাঠানো হলে জনপ্রতিরোধের মুখে তারা পালিয়ে যায়। সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং মুক্তিযোদ্ধারা ইতিমধ্যে এ ঘটনার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছেন।

আমরা মনে করি, শহীদ মিনারের স্থানে কোন অবস্থাতেই মার্কেট নির্মাণ সমীচিন হবে না। লাখো শহীদের স্মরণে নির্মিত শহীদ মিনার ভেঙে ফেলা বা শহীদ মিনারকে অবরুদ্ধ করে মার্কেট নির্মাণ কোন অবস্থাতেই গ্রহণযোগ্য হবে না। আমরা জেলা পরিষদকে এ ধরনের আত্মঘাতী ও শহীদদের প্রতি অবমাননাকর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাই এবং এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে দ্রুত হস্তক্ষেপ করার আহ্বান জানাই। জনরোষ বৃদ্ধি পাবার আগেই সিদ্ধান্ত পরিবর্তন হবে যুক্তিযুক্ত।’

উল্লেখ্য, রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের জায়গায় রাজশাহী জেলা পরিষদ কর্তৃক মার্কেট নির্মাণের প্রচেষ্টার প্রতিবাদে গত ২৪ মে রাজশাহী জেলা কমাণ্ড, মহানগর কমাণ্ড, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন এবং ২৮ মে সম্মিলিত সাংস্কৃতিক, রাজশাহীর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে