বাংলার ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা

প্রকাশিত: জুন ১৯, ২০২৩; সময়: ৩:০৪ অপরাহ্ণ |
বাংলার ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা

ইন্দ্রাণী সান্যাল : কাঁচাগোল্লা নামটি শুনলেই সামনে চলে আসে এক অবিশ্বয়কর ইতিহাস। কাঁচাগোল্লা হলো গরুর দুধ হতে প্রাপ্ত ছানা দিয়ে তৈরি এক প্রকার স্বর্গীয় স্বাদের মিষ্টান্ন। জনশ্রুতি রয়েছে নিতান্ত দায়ে পড়েই নাকি তৈরি হয়েছিলো এই মিষ্টি।

বাংলাদেশের সুপ্রাচীন এবং ঐতিহ্যমন্ডিত ছোট্ট একটি শহর নাটোর। অর্ধবঙ্গেশ্বরী রাণী ভবানী খ্যাত নাটোর আজও ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

লোকমুখে প্রচলন আছে, অর্ধবঙ্গেশ্বরী রাণী ভবানী বিভিন্ন রকম মিষ্টি খেতে পছন্দ করতেন। একসময় তাঁর প্রিয় মিষ্টি হয়ে ওঠে এখনকার বিখ্যাত কাঁচাগোল্লা। তাঁর আমল থেকেই নাটোরের কাঁচাগোল্লার সৃষ্টি ও প্রসার।

নাটোরের লালবাজারের মধুসূদন পালের মিষ্টিই যেতো রাজবাড়িতে। সন্দেশ, রাঘবশাহী, চমচম, রাজভোগ, রসমালাই, পানতোয়া প্রভৃতি মিষ্টি ছিলো অন্যতম।

হঠাৎ একদিন মধুসূদন পালের মিষ্টির দোকানের প্রায় ২০ জন কারিগর একসাথে অসুস্থ হয়ে যান। মধুসূদন পাল তো পড়লেন ভীষণ চিন্তায়। রাজবাড়িতে মিষ্টি পাঠাতে হবে। এক্ষুনি চলে আসবে মিষ্টি নিতে রাজবাড়ির কর্মচারী।

সাদা কাপড়ের মধ্যে টাঙ্গিয়ে রাখা ছানার দিকে তাকিয়ে ভাবলেন তাকেই কিছু করতে হবে। মধুসূদন পালের পিসির হাতেই মিষ্টি বানানোর হাতেখড়ি। তার পিসি প্রায়ই ছানা এবং চিনি মিশিয়ে সুস্বাদু এক প্রকার মিষ্টি বানাতেন। মধুসূদন পাল ঠিক করলেন এই মিষ্টিই তিনি বানাবেন।

দোকানে রাখা প্রায় দুই মণ ছানা তিনি কড়াইয়ে চিনির রসের মধ্যে ভিজিয়ে দেন এবং তা আগুনে নাড়াতে থাকেন। কিছুক্ষণ পর একটুখানি মিষ্টি মুখে দিয়ে দেখেন অদ্ভ’ত তার স্বাদ।

এরই মধ্যে রাজবাড়ির কর্মচারী মিষ্টি নিতে আসেন। বানানো মিষ্টি কর্মচারীর হাতে দিয়ে দেন তিনি। সেই মিষ্টি যায় রাণী ভবানীর কাছে। রাণী মিষ্টি খেয়ে মধুসূদন পালকে ডেকে পাঠান।

রাণী বলেন, এমন সুস্বাদু মিষ্টি তিনি আগে কখনোই খাননি। কী নাম এই মিষ্টির! মধুসূদন পাল আবার চিন্তায় পড়লেন।

রাণী মা কে কী নাম বলবেন! তিনি মনে মনে ভাবলেন যেহেতু চিনির রসে দেওয়ার আগে ছানা কাঁচা অবস্থায় ছিলো সুতরাং মিষ্টির নাম হবে কাঁচাগোল্লা।

সেই থেকে নাটোর সহ সারা বাংলায় ছড়িয়ে পড়ে কাঁচাগোল্লার সুখ্যাতি। অন্যান্য সব মিষ্টিকে পেছনে ফেলে সিংহাসনে বসে নাটোরের বিখ্যাত কাঁচাগোল্লা।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে