বর্ষায় সারাক্ষণ ঘুম পায়? সমাধান জেনে নিন

প্রকাশিত: জুলাই ৮, ২০২৩; সময়: ১০:৩৯ পূর্বাহ্ণ |
বর্ষায় সারাক্ষণ ঘুম পায়? সমাধান জেনে নিন

পদ্মাটাইমস ডেস্ক : বর্ষাকাল এলেই কি আপনি একটু বেশি অলস হয়ে যান? সারাক্ষণ ঘুম ঘুম লাগে আর বিছানা থেকে উঠতে ইচ্ছা করে না? নিজেকে দোষ দিয়ে লাভ নেই, আসলে এখন আবহাওয়াই এমন যে আপনার আরেকটু বেশি ঘুমাতে ইচ্ছা করতে পারে। রিমঝিম বৃষ্টি, ঠান্ডা ঠান্ডা আবহাওয়ায় আপনি পাতলা কাঁথা গায়ে দিয়ে একটুখানি ‍উষ্ণতা খুঁজতেই পারেন।

এদিকে আপনার যদি সত্যিই এমন ব্যস্ততা থাকে যে এভাবে ঘুমানো সম্ভব নয়, তখন আর কী করার। সব ছেড়েছুড়ে উঠতে হবে। তবে কিছু খাবার আপনাকে এক্ষেত্রে সাহায্য করতে পারে। সেগুলো আপনাকে এমনভাবে চনমনে রাখবে যে আপনার আর বাড়তি ঘুমের দরকার হবে না। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খাবেন-

মসলা চা –

বৃষ্টির সঙ্গে মসলা চায়ের সম্পর্ক দীর্ঘদিনের। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন? উত্তরটি পানীয়তে যোগ করা মসলার মধ্যে রয়েছে।

সাধারণত, মসলা চায়ের মধ্যে থাকে লবঙ্গ, দারুচিনি, এলাচ এবং আদা, যার প্রতিটিতে রয়েছে পুষ্টিগুণ। এগুলো আমাদেরকে সুস্থ থাকতে সাহায্য করে এবং মৌসুমী রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া প্রতিবার চা পান করার পর তা আপনাকে সতেজ অনুভূতি দেয়।

স্যুপ –

বর্ষায় উষ্ণতা এবং প্রশান্তির জন্য আপনার খাবারে যোগ করতে পারেন গরম এক বাটি স্যুপ। এমন আবহাওয়ায় এর চেয়ে ভালো আর কী হতে পারে? স্যুপ শুধুমাত্র পরিতৃপ্তই নয়, আপনাকে সুস্থ ও শক্তিশালী রাখতেও কাজ করে। এটি প্রচুর তরল এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

ভেষজ পানীয় –

ভেষজ পানীয় প্রাচীনকাল থেকেই ঐতিহ্যবাহী ওষুধের একটি অংশ। বিভিন্ন ভেষজ এবং মসলার মিশ্রণে তৈরি এই পানীয় আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে। সেইসঙ্গে শক্তি জোগাতে সাহায্য করে এবং মৌসুমী ফ্লু প্রতিরোধে সাহায্য করে।

খিচুড়ি –

ডাল হলো পুষ্টির ভাণ্ডার। আর ভাত যদি সঠিক পরিমাণে গ্রহণ করা হয়, তাহলে তা আপনাকে শক্তি জোগাতে ভালো কার্বোহাইড্রেট সরবরাহ করবে। এই দুই উপাদান একসঙ্গে মিশ্রিত হলে তা অনেক বেশি উপকারী হয়ে ওঠে। এছাড়া খিচুড়ি তৈরি করাও সহজ। তাই এই সুস্বাদু ও পুষ্টিকর খাবারটি তৈরি করে বর্ষার মেন্যুতে রাখতে পারেন।

প্রোবায়োটিকস –

আমাদের অন্ত্রের স্বাস্থ্যের সঙ্গে আমাদের এনার্জি লেভেলের সম্পর্ক রয়েছে। সঠিক হজম এবং বিপাক আমাদের সারাদিন সুস্থ এবং সক্রিয় থাকতে সাহায্য করে।

তাই বর্ষা-সম্পর্কিত অন্ত্রের সমস্যা যেমন গ্যাস, অ্যাসিডিটি এবং অন্ত্রের সমস্যা এড়াতে আপনার ডায়েটে পর্যাপ্ত প্রোবায়োটিক যোগ করুন। প্রোবায়োটিক শরীরে ভারসাম্য বজায় রাখতে স্বাস্থ্যকর অন্ত্রের ব্যাকটেরিয়া তৈরি করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে