লাল শাক শুধু খেতেই সুস্বাদু নয়, রোগ নিরাময়ও করে

প্রকাশিত: জুলাই ১২, ২০২৩; সময়: ৪:২৭ অপরাহ্ণ |
লাল শাক শুধু খেতেই সুস্বাদু নয়, রোগ নিরাময়ও করে

পদ্মাটাইমস ডেস্ক: যতগুলো শাক খাওয়া হয় তার মধ্যে জনপ্রিয় লাল শাক। এই শাক খেতে সুস্বাদু। পাশাপাশি এটি পুষ্টিগুণেও ভরা। বিভিন্ন রোগের দাওয়াই হিসেবেও এই সবজি কাজ করে। জানুন লাল শাকের পুষ্টিগুণ।

লাল শাকের একাধিক গুণ। এতে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই হার্ট, ব্রেন সহ দেহের একাধিক অঙ্গের খেয়াল রাখার কাজে এই শাকের জুড়ি মেলা ভার।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, হাতের কাছে উপস্থিত উপকারী কিছু শাক ও সবজি নিয়মিত পাতে রাখতে পারলেই কিন্তু দ্রুত ফিরবে স্বাস্থ্যের হাল। আর জানলে অবাক হয়ে যাবেন, আপনার অবহেলার পাত্র লাল শাকও কিন্তু পুষ্টির খনি। নিয়মিত এই শাক পাতে রাখলেও মিলবে একাধিক চোখ ধাঁধানো উপকার।

​১. কোলেস্টেরল কমায়: রক্তে উপস্থিত মোম জাতীয় উপাদান হল কোলেস্টেরল। রক্তে এই উপাদানের পরিমাণ বাড়লেই তা রক্তনালীর ভেতর জমে। আর এই কারণেই স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যহত হয়। যার ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ একাধিক অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই চিকিৎসকরা বারবার খারাপ কোলেস্টেরল বা এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমানোর পরামর্শ দিয়ে থাকেন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে লাল শাক। গবেষণায় দেখা গেছে, এই শাকে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করবে।

​২. হজমের সমস্যা দূর করে: আমাদের মধ্যে অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটি এবং বদহজমের মতো সমস্যায় ভুগে থাকেন। আর এই ধরনের সমস্যায় পড়ার মাত্রই ওষুখ খান। এতে সাময়িকভাবে সমস্যা কমে ঠিকই, তবে অসুখের মূলে কুঠারাঘাত করা যায় না। ফলে আবার সুযোগ পেলেই সমস্যা ফুলে-ফেঁপে ওঠে। তাই পেটের অসুখকে গোড়া থেকে উৎপাটন করতে চাইলে নিয়মিত লাল শাক খান। আসলে এই শাকে রয়েছে ফাইবারের প্রাচুর্য যা কিনা হজমের সমস্যা কমানোর কাজে আপনার হাতিয়ার হতে পারে।

​৩. হাড় হবে শক্তপোক্ত​: হাড়ের খেয়াল রাখতে চাইলে আপনার ডায়েটে ক্যালশিয়াম যুক্ত খাবার থাকাটা জরুরি। আর দেহে ক্যালশিয়ামের ঘাটতি মেটাতে লাল শাক পাতে রাখতেই পারেন। আসলে এই শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম। ফলে হাড় শক্তপোক্ত করার কাজে এই শাকের বিকল্প খুঁজে পাওয়া খুবই কঠিন কাজ। তাই হাড়ের ক্ষয়জনিত অসুখ বা অস্টিওপোরোসিসে আক্রান্ত রোগীরা অ্যান্যান্য ক্যালশিয়াম যুক্ত খাবার খাওয়ার পাশাপাশি লাল শাককেও ডায়েটে অন্তর্ভুক্ত করুন। তাতেই ফল পাবেন হাতেনাতে।

​৪. দৃষ্টিশক্তি বাড়ায়: লাল শাকে রয়েছে ভিটামিন এ-এর ভাণ্ডার। গবেষণায় দেখা গিয়েছে, দিনে মাত্র এক কাপ এই শাক খেলেই ভিটামিন এ-এর দৈনিক চাহিদার ৯৭ শতাংশ মিটে যাবে। আর এই ভিটামিন যে চোখের স্বাস্থ্য রক্ষার কাজে অত্যন্ত উপকারী তা নিশ্চয়ই জানেন। তাই দৃষ্টিশক্তির খেয়াল রাখতে চাইলে এবং বয়সকালে ছানির সমস্যাকে ‘ডজ’ করতে চাইলে এই শাক পাতে রাখাটাই বুদ্ধিমানের কাজ।

আর ভিটামিন এ শুধু চোখের খেয়াল রাখে না, সেই সঙ্গে এই অক্সিডেটিভ ভিটামিন দেহ থেকে ক্ষতিকারক সব উপাদানকে বের করে দেয়। ফলে বিভিন্ন ছোট-বড় অসুখের ফাঁদ এড়ানো সম্ভব হবে।

৫. প্রেশার নিয়ন্ত্রণের মহৌষধ: আসলে লাল শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম। আর এই খনিজ কিন্তু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের কাজটি একা হাতে সামলে নেবে। তাই হাই প্রেশারের রোগীরা অবশ্যই নিয়মিত পাতে লাল শাকের বিভিন্ন পদ রাখার চেষ্টা করুন। এর মাধ্যমে শুধু প্রেশারই কমবে না, বরং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে।

তাই আর দেরি না করে নিয়মিত ভাতের সঙ্গে লাল শাক খান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে