বাবা-ছেলেকে আউট করে অশ্বিনের অনন্য রেকর্ড

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩; সময়: ১:০১ অপরাহ্ণ |
খবর > খেলা
বাবা-ছেলেকে আউট করে অশ্বিনের অনন্য রেকর্ড

পদ্মাটাইমস ডেস্ক : দুইবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠেও শিরোপা হাতছাড়া করেছে ভারত। তবে সর্বশেষ ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে একাদশে না রাখায় সমালোচনায় মাতেন রবি শাস্ত্রী, সৌরভ গাঙ্গুলি এবং সচীন টেন্ডুলকারসহ সাবেক খেলোয়াড়রা।

ম্যাচটিতে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া দাপুটে জয় পায়। এরপর উইন্ডিজদের বিপক্ষে একাদশে ফিরেই দুটি অনন্য রেকর্ড গড়েছেন এই ৩৬ বছর বয়সী স্পিনার। দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে অশ্বিন আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট পেয়েছেন।

এই কীর্তি গড়তে ৩৫১টি ইনিংস খেলেছেন এই ভারতীয় অফ-স্পিনার। এর আগে সবচেয়ে দ্রুততম সাতশ উইকেটের দেখা পেয়েছিলেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, তার লেগেছিল ৩০৮টি ইনিংস। সার্বিকভাবে ১৬তম আন্তর্জাতিক বোলার হিসেবে অশ্বিন এই মাইলফলক স্পর্শ করেছেন।

এদিন একটি বিশেষ রেকর্ডও গড়েছেন অশ্বিন। ক্যারিবীয় ওপেনার তেজনারায়ণ চন্দরপলকে দিয়ে তিনি উইকেটের যাত্রা করেছিলেন। এর মাধ্যমে বাবা-ছেলে দুজনকেই আউট করার কীর্তি হয়ে যায় অশ্বিনের।

১৪৬ বছরের টেস্ট ইতিহাসে বাবা-ছেলে দুজনকেই আউট করা মাত্র পঞ্চম বোলার তিনি। এই ৫ দফায় আউটের শিকার হয়েছেন কেবল দুটি বাবা-ছেলে জুটি।

দুই বোলারের কাছে আউট হয়েছেন নিউজিল্যান্ডের ল্যান্স কেয়ার্নস ও ক্রিস কেয়ার্নস জুটি, তিন বোলারের কাছে আউট হয়েছেন চন্দরপল বাবা-ছেলে জুটি।

শিভনারায়ণ চন্দরপলকে দুই সিরিজে ৪ বার আউট করেছিলেন অশ্বিন। ২০১১ সালের সিরিজে দিল্লি ও কলকাতায়, ২০১৩ সালের সিরিজে কলকাতায় ও মুম্বাইয়ে। এবার ডমিনিকায় অফ স্পিনারদের জন্য স্বপ্নের এক ডেলিভারিতে তেজনারায়ণকে বোল্ড করেন অশ্বিন।

এর আগে এমন কীর্তি ছিল ইয়ান বোথাম, ওয়াসিম আকরাম, মিচেল স্টার্ক এবং সাইমন হার্মারের।

ভারতের সঙ্গে ১৫০ রানেই গুটিয়ে যাওয়া উইন্ডিজদের পাঁচ ব্যাটারকে ফিরিয়েছেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারে এটি তার ৩৩তম পাঁচ উইকেট। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে যা সবচেয়ে বেশি।

অশ্বিন ৮৮ টেস্ট কম খেলেই ছাড়িয়ে গেছেন ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসনকে। অশ্বিন এদিন তৃতীয় ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেটের মাইলফলকও ছুঁয়েছেন।

অনিল কুম্বলে ও হারভজন সিং অন্য দুই ভারতীয় বোলার। হারভজনকে ছুঁতে অশ্বিনের প্রয়োজন আর ১০ উইকেট।

অশ্বিন ছাড়াও প্রথম টেস্টের শুরুর দিনেই ৩ উইকেট পেয়েছেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। স্পিনারদের দাপটের পর ব্যাটিংয়ে দারুণ শুরুর ইঙ্গিত দিয়েছেন অভিষিক্ত তরুণ ব্যাটার যশস্বী জয়সওয়াল।

তিনি ৪০ রান এবং রোহিত শর্মা অপরাজিত আছেন ৩০ রানে। প্রথম দিন শেষে কোনো উইকেট না হারিয়েই ভারতের সংগ্রহ ৮০ রান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে