ওজন না ফ্যাট, কোনটি আগে কমাবেন?

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩; সময়: ১২:৫৯ অপরাহ্ণ |
ওজন না ফ্যাট, কোনটি আগে কমাবেন?

পদ্মাটাইমস ডেস্ক : দেহের বাড়তি মেদ যে কেবল শারীরিক সৌন্দর্য নষ্ট করে এমনটা হয়। ওজন বেশি হওয়ার কারণে দেখা দেয় নানা স্বাস্থ্য জটিলতা।

অনেকে ভাবেন ওজন কমানো আর ফ্যাট বা চর্বি কমানো একই বিষয়। আসলেই কি তাই? নাকি এই দুটি বিষয়ের মধ্যে রয়েছে পার্থক্য? এর মধ্যে কোনটির কাজই বা কী? চলুন এসম্পর্কে বিস্তারিত জেনে নিই-

ওজন কমানো এবং চর্বি কমানো সামগ্রিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমানোসহ ওজন কমানোর বেশ কিছু সুবিধা রয়েছে।

তবে এটি সবসময় ভালো স্বাস্থ্যের লক্ষণ নয়। খুব দ্রুত বা সহজে ওজন কমানো স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। অন্যদিকে, ফ্যাট কমানোর সঙ্গে সম্পর্ক রয়েছে শরীরের প্রদাহ কমা, কোলেস্টেরলের মাত্রা কমা ইত্যাদির।

ওজন কমানো কী?

ওজন কমানো বলতে মূলত শরীরের ওজন হ্রাস করাকে বোঝায়। যা পানি, পেশী এবং পুরো শরীরের যে কোনো অংশ থেকে হতে পারে। একজন মানুষ যখন ওজন কমায় তখন তার শরীরের ভিড় কমে।

এই ওজন যেখান থেকে আসে তা নির্বিশেষ। ওজন কমানোর জন্য অনেক পদ্ধতি মানা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ক্যালোরির পরিমাণ কমানো, ব্যায়াম করা, ওজন কমানোর ওষুধ খাওয়া ইত্যাদি।

ফ্যাট কমানো কী?

ফ্যাট কমানো মানে বিশেষ করে শরীরের খারাপ ফ্যাট কমানো। কেউ যখন ক্যালোরি বা ফ্যাট বার্ন করে তখন শরীরের খারাপ ফ্যাট পোড়ে। ফ্যাট কমলে একটি শারীরিক পরিবর্তন লক্ষ্য করা যায়। খাবার ও ব্যায়ামের যত্ন নেওয়ার পাশাপাশি কম মানসিক চাপ এবং সঠিক ঘুমও ফ্যাট কমানোর ভালো উপায়।

কোনটি জরুরি বেশি?

ওজন কমানো আর ফ্যাট কমানোর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো এগুলো শরীরের ওজন ও পরিমিতিকে প্রভাবিত করে। কেউ যখন ওজন হ্রাস করেন, তখন ফ্যাটসহ পানির ওজন বা পেশীর ওজন হ্রাস করেন।

এগুলো ছাড়াও ওজন হ্রাসের ফলে দুর্বলতা এবং পেশী ভর হ্রাসের অনুভূতি হতে পারে। এটি ফিটনেস এবং বডি বিল্ডারদের জন্য ভালো সমাধান।

অন্যদিকে, ফ্যাট হ্রাস পেশীগুলোকে পিছনে রেখে পেটের চর্বির মতো খারাপ শরীরের চর্বি কমানোর দিকে মনোনিবেশ করে। এটি আপনার শক্তি এবং পেশী ভর বজায় রাখতে সহায়তা করে।

ওজন কমানো এবং ফ্যাট কমানোর মধ্যে আরেকটি বড় পার্থক্য হলো সময়। অপেক্ষাকৃত কম সময়ে ওজন কমানো যায়। বিশেষ করে কেউ যদি কঠিন ডায়েট বা উপবাস করেন।

কিন্তু দ্রুত ওজন হ্রাস প্রায়শই টেকসই হয় না এবং এর বিপরীত প্রভাবও হতে পারে। একটু অসাবধান হলেই আবারও ওজন বাড়তে পারে। আর চর্বি কমানো একটি ধীর প্রক্রিয়া। যার জন্য প্রয়োজন ক্রমাগত ব্যায়াম। এক্ষেত্রে, অবশ্যই সুগঠিত ডায়েট মানতে হবে।

এবার আপনিই ঠিক করুন কোনটি আগে করবেন? ওজন কমানো না ফ্যাট কমানো?

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে