রোজকার ৫ অভ্যাসে বাড়ে কঠিন রোগের ঝুঁকি

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩; সময়: ১১:২৯ পূর্বাহ্ণ |
রোজকার ৫ অভ্যাসে বাড়ে কঠিন রোগের ঝুঁকি

পদ্মাটাইমস ডেস্ক : নানা ধরনের শারীরিক জটিলতার মূলে রয়েছে আমাদের দৈনন্দিন জীবনের কিছু অনিয়ম। শরীরের প্রতি অবহেলার কারণে জন্ম নেয় রোগের। তাই সুস্থ থাকতে কিছু নিয়ম অবশ্যই মানা জরুরি। কোন অভ্যাসগুলো মারাত্মক রোগের কারণ হতে পারে, চলুন জেনে নিই-

পানি কম পান করা –

ছোটবেলা থেকেই আমরা জেনে এসেছি পানির অপর নাম জীবন। আর পানি কম পান করাই নানা রোগের মূল উৎস। কাজের চাপে বা ব্যস্ততায় অনেকেরই পানি পানের কথা মনে থাকে না।

কিন্তু কিছু সময় পর পর পানি পান করা অত্যন্ত জরুরি। এতে দেহে পানির ঘাটতি তৈরি হয় না। পানির অভাবে অনেক কঠিন রোগ হওয়ারও ঝুঁকি থেকে যায়। নিজেকে সুস্থ রাখতে তাই বেশি করে পানি পান করুন।

কম ঘুমনো –

সুস্থ থাকার একটি ধাপ হলো পরিমিত ঘুমানো। কর্মব্যস্ত জীবনে ঘুমের জন্য সময় মেলে কম। কাজের চাপের পাশাপাশি, মানসিক অস্থিরতা, দুশ্চিন্তা ইত্যাদি ঘুম কম হওয়ার কারণ। কিন্তু দীর্ঘদিন এমনটা চলতে থাকে নানা রোগের ঝুঁকি বাড়ে।

ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে রক্তচাপের মাত্রা ঠিক রাখা— সবকিছুর জন্য ঘুম প্রয়োজন। দৈনিক অন্তত ৭/৮ ঘুমের অভ্যাস করুন।

দেরিতে রাতের খাবার খাওয়া –

রাতের ১০/১১টা ছাড়া খেতেই পারেন না আপনি। শরীরের কিন্তু ১২টা বাজছে এই অভ্যাসে। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে রাতের খাবার আটটার মধ্যেই শেষ করা উচিত।

এতে হজম ভালো হয়। গ্যাস্ট্রিকের ভয়ও থাকে না। দেরিতে খাবার খেলে ঠিকমতো হজম হয় না। এতে স্থূলতা, গ্যাস্ট্রিকসহ নানা রোগের ঝুঁকি বাড়ে।

সুস্থ থাকতে চাইলে জলদি রাতের খাবার খাওয়ার অভ্যাস করুন। ৭/৮টার দিকে খাবার খান। এরপর প্রয়োজনে ঘুমানোর আগে এক গ্লাস হলুদ মেশানো দুধ পান করুন।

শরীরচর্চা না করা –

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম, যোগাসনের বিকল্প নেই। সারা দিনে অন্তত ১০ মিনিট শরীরচর্চা করলেও সুফল মেলে।

কিন্তু অনেকেরই শরীরচর্চার সঙ্গে একেবারে কোনো সম্পর্ক নেই। জিমে যাওয়া তো দূর, হাঁটাচলাও করেন না। শরীরচর্চা না করার ফলে শরীরে বাসা বাঁধে নানা রোগবালাই।

তাই নিয়মিত শরীরচর্চা করুন। দিনে অন্তত ১০ মিনিট টানা হাঁটুন। ফ্রি হ্যান্ড এক্সরেসাইজ করতে পারেন।

বাইরের খাবার খাওয়া –

শিশু থেকে বৃদ্ধ— বাইরের খাবারের প্রতি ঝোঁক কমবেশি সবারই আছে। প্রতিনিয়ত এ ধরনের খাবার খাওয়ার ফলে শরীরে জমছে ফ্যাট। বাড়ছে ওজন। স্থূলতার হাত ধরেই জন্ম নিচ্ছে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো নানা রোগ।

তাই সুস্থ থাকতে বাইরের ভাজাপোড়া খাবার খাওয়া কমান। এর বদলে ঘরে তৈরি স্বাস্থ্যকর খাবার খান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে