আগস্ট মাসে পৃথিবীতে চিরস্মরণীয় শোকাহত দিনগুলো

প্রকাশিত: আগস্ট ২, ২০২৩; সময়: ৬:৩১ অপরাহ্ণ |
আগস্ট মাসে পৃথিবীতে চিরস্মরণীয় শোকাহত দিনগুলো

০৬ আগস্ট ১৯৪৫ হিরোসিমা দিবস : জাপানের হিরোসিমা শহরে আমেরিকা কর্তৃক পৃথিবীর ইতিহাসে প্রথম পরমাণু বোমা লিটল বয় হামলায় ১,৫০,০০০ মানুষ নিহত হয়। পার্শ প্রতিক্রিয়ায় বছর শেষে ৬০,০০০ মানুষের মৃত্যু হয়।

০৭ আগস্ট ১৯৪১ (২২শে শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ): কলকাতার জোড়াসাকোঁর ঠাকুর বাড়িতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মৃত্যুবরণ করেন । ০৯ আগস্ট ১৯৪৫ নাগাসাকি দিবস: জাপানের নাগাসাকি শহরে আমেরিকা কর্তৃক ফ্যাট ম্যান নামের পরমাণুু বোমা হামলায় ৩৯,০০০ লোকের মৃত্যু হয় ।

১১ আগস্ট ১৯০৮ : ইংরেজ শাসনের বিরুদ্ধে ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম শহীদ হন বিপ্লবী ক্ষুিদরাম বসু ।
১৫ আগস্ট ১৯৭৫ জাতীয় শোক দিবস: বাংলাদেশ সেনাবাহিনীর একদল সদস্য সামরিক অভ্যুত্থান সংগঠিত করে এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, বাঙালী জাতির অবিসংবাদিত মহান নেতা, মুক্তিযুদ্ধের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্থপতি,বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়।

১৭ আগস্ট ২০০৫: জে.এম.বি কর্তৃক বাংলাদেশের ৬৩ জেলায় (মুন্সিগঞ্জ জেলা ব্যতিত) ৫০০ জায়গায় সিরিজ বোমা হামলা চালায়। ১৭ আগস্ট ২০০৬ : বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমান মৃত্যুবরণ করেন ।

২১ আগস্ট ২০০৪: বাংলাদেশ ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামী লীগের এক জনসভায় গ্রেনেড হামলা হয়। যে হামলায় আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রী মিসেস আইভি রহমানসহ ২৪ জন নিহত হয় ও তৎকালীন জননেত্রী শেখ হাসিনা সহ প্রায় ৩০০ লোক আহত হয়।

২৭ আগস্ট ১৯৭১ দীঘলিয়ার দেয়াড়া গণহত্যা দিবস : এই দিনে খুলনার দীঘলিয়ার দেয়াড়া গ্রামে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্থানী হানাদারের গুলি ও ধারাল অস্ত্র দিয়ে চালানো গণহত্যায় ৬০ জন নিরা পরাধ বাঙালীর হত্যা উপলক্ষে পালিত দিবস।

২৯ আগস্ট ১৯৭৬,(১২ ভাদ্র ১৩৮৩ বঙ্গাব্দ) : বাংলা সাহিত্যের সাম্যের কবি, প্রেমের কবি, দ্রোহের কবি, বিদ্রোহী কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাংলাদেশের রাজধানী ঢাকায় মৃত্যৃবরণ করেন ।

লেখক : মিজানুর রহমান
সাবেক, সহ সভাপতি, ১১ নং গণিপুর ইউনিয়ন ছাত্রলীগ
বাগমারা, রাজশাহী।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে