প্রতিদিন মুরগির মাংস খাওয়া কি ঠিক?

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩; সময়: ১২:১৮ অপরাহ্ণ |
প্রতিদিন মুরগির মাংস খাওয়া কি ঠিক?

পদ্মাটাইমস ডেস্ক : মাছ, মাংস এবং শাক-সবজি বাঙালিদের প্রতিদিনের খাবারের তালিকায় থাকবেই। বিশেষ করে মাংসটা যেনো রোজই চাই। যদিও মুরগি মাংস অত্যান্ত উপকারি। কিন্তু নিত্যদিন খাওয়া কি ঠিক? কী বলছেন পুষ্টি বিজ্ঞানীরা?

পুষ্টি বিজ্ঞানীদের মতো প্রতিদিনের খাদ্যতালিকায় মুরগি রাখলে দোষ নেই। নিয়মিত মুরগির মাংস খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এতে দেহে প্রোটিন সহ অন্যান্য ভিটামিন ও খনিজের ঘাটতি মিটে যায়। জানুন মুরগির মাংসের পুষ্টিগুণ।

ভিটামিন ও খনিজের খনি –

মুরগির মাংসে রয়েছে একাধিক উপকারী উপাদান। ১০০ গ্রাম চিকেন থেকে ১২৪ ক্যালোরি, ২০ গ্রাম প্রোটিন এবং ৩ গ্রাম ফ্যাট পাওয়া যায়।

এছাড়াও এই মাংসে রয়েছে আয়রন, জিঙ্ক, ভিটামিন বি৬-এর মতো একাধিক প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ। তাই সুস্থ সবল থাকতে চাইলে প্রায়শই চিকেন খেতে পারেন। এতে উপকারই পাবেন।

কী কী উপকার মিলবে?​

নিয়মিত মুরগির মাংস খেলে এইসব উপকার মিলবে-

শরীরে প্রোটিনের ঘাটতি দূর হবে

পেশি শক্তি বাড়বে

মেটাবলিজম বা বিপাকের হার বৃদ্ধি পাবে

শরীরে মজুত থাকা টক্সিন ভেঙে ফেলা সম্ভব হবে

মুড থাকবে ফুরফুরে ইত্যাদি।

তাই নিজের স্বাস্থ্যের কথা চিন্তা করেই চিকেনকে ডায়েটে জায়গা করে দিন।

মুরগির মাংস প্রতিদিন খাওয়া কি ঠিক?

মুরগির মাংস প্রতিদিন না খাওয়ার কিছুই নেই। এই মাংস রোজ পাতে রাখলে শরীরের উপকারই হবে। তবে প্রতিদিনের ডায়েটে মুরগি রাখতে গেলে কতটা খাচ্ছেন এবং তা কীভাবে রান্না হচ্ছে, এই দুটি বিষয়ের দিকে নজর দেওয়া খুবই জরুরি।

যাদের ওজনের কাঁটা ৭৫ কেজি পেরিয়েছে তারা দিনে ২০০ গ্রাম মুরগির মাংস খেতেই পারেন। অপরদিকে ওজন ৫০ থেকে ৬০ কেজির ঘরে থাকলে দিনে ১০০ গ্রাম খাওয়াই মঙ্গল।

মাংস রান্নায় বেশি তেল-মসলা ব্যবহার করলে ক্ষতি –

প্রতিদিন মুরগির মাংস খেলে তা রান্নায় তেল, ঘি, মাখন, মসলা সহযোগে কষিয়ে রান্না করে খেলে চলবে না। বরং উপকার পেতে সেদ্ধ করে হালকা ঝোল দিয়ে মুরগির মাংস রান্না করুন।

চাইলে এর সঙ্গে দিতে পারে মৌসুমি সবজি। এতে প্রোটিনের পাশাপাশি খনিজ, ভিটামিন ও ফাইবারের চাহিদাও পূরণ হয়ে যাবে। তাই এবার থেকে নিয়মিত চিকেন খেলে এই নিয়মটা মেনে চলুন। নচেৎ সমস্যায় পড়তে সময় লাগবে না।

অত্যাধিক মুরগির মাংস খেলে যে ক্ষতি –

নিয়মিত অত্যধিক পরিমাণে মুরগির মাঙস খেলে দেহে প্রোটিনের আধিক্য দেখা দেবে। আর এই কারণে ইউরিক অ্যাসিডসহ একাধিক সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। আর মনে রাখবেন, মুরগিতে কিন্তু ক্ষতিকারক ফ্যাট বা এলডিএল-ও রয়েছে।

তাই অত্যধিক মুরগির মাংস খেলে বা চিকেন রান্নায় তেল, বাটার, ঘি বেশি পরিমাণে মেশালে হার্টের রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বৃদ্ধি পাবে। তাই অত্যধিক চিকেন খাওয়ার আগে সাবধান হন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে