ভারতের সবচেয়ে সস্তা শহর কোনটি?

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩; সময়: ১১:১৯ পূর্বাহ্ণ |
ভারতের সবচেয়ে সস্তা শহর কোনটি?

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের সবচেয়ে সস্তা শহর কোনটি? অনেকে বলবেন কলকাতা। তবে এটি সঠিক নয়। দেশটির সবচেয়ে সস্তা শহরের তকমা পেয়েছে আহমেদাবাদ।

সম্প্রতি নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়া নামের একটি সংস্থা ভারতের শহরগুলোতে সমীক্ষা চালায়। সেই সমীক্ষার ফলাফলের ওপর ভিত্তিতে তৈরি রিপোর্টে দাবি করা হয়েছে, বাড়ি বা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে ভারতের সবথেকে সুবিধাজনক শহর আহমেদাবাদ।

কোনও শহরের সাশ্রয়ী সূচক ৪০ শতাংশ হওয়ার অর্থ সেই শহরে বসবাসকারী পরিবারকে মোট আয়ের ৪০ শতাংশ ব্যয় করতে হবে ফ্ল্যাট বা বাড়ির ইএমআই দেওয়ার জন্য।

ইএমআই ও আয়ের অনুপাত ৫০ শতাংশের উপর হলে তা আর সহনসীমার মধ্যে থাকে না এবং সেক্ষেত্রে ব্যাংকের পক্ষে গৃহঋণ দেওয়া ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

মুম্বাইয়ে এই সূচক ৫৫ শতাংশ। এর অর্থ মুম্বইয়ে গৃহঋণ নিয়ে কেউ বাড়ি বা ফ্ল্যাট কিনলে তাকে তার আয়ের অর্ধেকের বেশি অর্থ ঋণ ফেরতের জন্য দিতে হবে।

মুম্বাইয়ের পরই ভারতের সবচেয়ে দামি শহর হায়দরাবাদ। এর সাশ্রয়ী সূচক ৩১%। তৃতীয় স্থানে আছে দেশটির রাজধানী দিল্লি। মুঘল বাদশাদের এই শহরের সূচক ৩০%।

কর্নাটকের বেঙ্গালুরু এবং তামিলনাড়ুর চেন্নাই কোন শহরে বাড়ির মালিক হওয়া সুবিধাজনক সেটা বুঝতে প্রায় ফোটো ফিনিশের সাহায্য নিতে হবে, কারণ দুটি শহরের সূচকই ২৮%। একটু পেছনেই রয়েছে মহারাষ্ট্রের পুণে, সূচক ২৬%।

সব শেষে রয়েছে গুজরাটের আহমেদাবাদ। এই শহরের সাশ্রয়ী সূচক ২৩%। এই সূচক নির্মাণে একটি নির্দিষ্ট পরিমাপের ফ্ল্যাটের জন্য ঋণের মেয়াদ ধরে নেওয়া হয়েছে ২০ বছর।

তবে গত এক বছরে এইসব শহরে বসবাস করা আগের তুলনায় কিছুটা ব্যয়বহুল হয়েছে। আয় ও ইএমআই-এর অনুপাতের হিসেবেও বদল এসেছে কিছুটা।

কারণ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, মূল ঋণের হারের বেসিস পয়েন্ট ২৫০ পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে। যার ফলে চাপ পড়েছে হোম লোনের ওপরেও।

নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়া রিপোর্টে জানিয়েছে, এখন ৫০ লাখ টাকার কম মূল্যের বাড়ি কিনছেন এমন ব্যক্তিও হোম লোনের ওপর বেশি মাত্রায় নির্ভরশীল।

এর ফলে তাদের ওপর উচ্চ মাত্রায় ইএমআইয়ের বোঝা পড়ে। রিপোর্টে দাবি করা হয়েছে, ফলে এই অংশের মানুষজনের মধ্যে বাড়ি কেনার প্রবণতা কমছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে