রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমাতে যাওয়া স্বাস্থ্যকর?

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩; সময়: ১০:২৫ পূর্বাহ্ণ |
রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমাতে যাওয়া স্বাস্থ্যকর?

পদ্মাটাইমস ডেস্ক : সুস্বাস্থ্যের জন্য সঠিক সময়ে পুষ্টিকর খাবার খাওয়া যেমন জরুরি, তেমনি সঠিক সময়েও ঘুমাতেও হবে।

বিশেষ করে রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত তা অনেকেরই জানা নিই। রাতের খাবার খাওয়ার পরপরই দ্রুত বিছানায় চলে যাওয়ার অভ্যাসটা শরীরের বড়সড় ক্ষতি করে।

​১. অ্যাসিডিটির ফাঁদ​

খাওয়ার পরপরই শুয়ে পড়ার কারণে অনেক সময় খাবার পাকস্থলী হয়ে উপরের দিকে খাদ্যনালীতে উঠে আসে। আর এই সমস্যার নামই হল রিফ্লাক্স ডিজিজ। এই সমস্যায় আক্রান্ত রোগীর বুকে জ্বালা হয়, মুখ টক হয়ে যায়।

এমনকি এনাদের রাতের খাবার ঠিকমতো হজমও হয় না। তাই এই ধরনের সমস্যার ফাঁদ এড়াতে চাইলে নৈশভোজ সারা মাত্রই আর ঘুমের দেশে যাওয়ার চেষ্টা করবেন না।

​২. বাড়বে ওজনও​

রাতে খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দিলে কিন্তু ওজন বাড়ার আশঙ্কা তৈরি হবে। নৈশ ভোজের অত্যধিক তেল, মশলা যুক্ত খাবার খাওয়ার পর তা হজম না হলে দেহে মেদ বাড়বে। তাই যারা রাতে পেট ভরে খেয়েই শুতে চান, তাদের ওজন বাড়ার আশঙ্কা থাকে।

৩. অনিদ্রা বাড়ে

রাতে খাওয়ার পরপরই শুতে গেলে শরীরের সার্কাডিয়ান রিদমের গড়বড় হয়ে যায়। আর এই কারণেই অনিদ্রার মতো গুরুতর অসুখের ফাঁদে জড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়।

সেই সঙ্গে রাতে তেল, ঝাল, মশলা বেশি খেলে শরীরে একটা অস্বস্তি হতে পারে। আর এই কারণেই রাতে শোয়ার পরও ঘুমের ব্যাঘাত ঘটা স্বাভাবিক। তাই নিজেকে ইনসোমনিয়ার ফাঁদ থেকে রক্ষা করতে চাইলে এই ভুল আর করা চলবে না।

৪. সন্তানসম্ভবা অবস্থায় বিপদ আরও বেশি​

গর্ভাবস্থায় রাতের খাবার খাওয়ার কিছুক্ষণের মধ্যেই বিছানায় গা এলিয়ে দেওয়ার অভ্যাস থাকলে কিন্তু সমস্যার শেষ থাকবে না। এই কৃতকর্মের জন্য গ্যাস, অ্যাসিডিটিসহ একাধিক পেটের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কাই বাড়বে। তাই গর্ভবতী নারীরা রাতে খাওয়ার পরপরই ঘুমের দেশে পাড়ি দেওয়ার চেষ্টা করবেন। এতে সমস্যা বাড়বে বই কমবে না।

খাওয়ার কতক্ষণ বাদে ঘুমাতে যাবেন?​

রাতে খাওয়ার অন্ততপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা বাদে ঘুমাতে যাওয়া উচিত। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, রাতে ৮টা-৯টার মধ্যে কিছু হালকা খাবার খেয়ে ১১টা কিংবা ১২টা নাগাদ শুতে গেলে শরীর সুস্থ থাকে। তাই এই নিয়মটা মেনে চলার চেষ্টা করুন। আর সবথেকে ভালো হয়, রাতে খাবার খাওয়ার পর কিছুক্ষণ হেঁটে নিলে।

এতে খাবার সহজেই হজম হয়ে যায়। এমনকী শরীরে কিছু হ্যাপি হরমোন বের হয়। তাই ঘুম আসতে সময় লাগে না। সুতরাং নিজের ভালো চাইলে যত শীঘ্র সম্ভব এই নিয়মটা মেনে চলুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে