মারাকানায় ব্রাজিল সমর্থকদের থুতু দিয়েছিলেন ডি মারিয়া

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩; সময়: ১:৫১ অপরাহ্ণ |
খবর > খেলা
মারাকানায় ব্রাজিল সমর্থকদের থুতু দিয়েছিলেন ডি মারিয়া

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে এমনিতেই উন্মাদনার শেষ নেই। দুই দলের সুপার ক্লাসিকোর সর্বশেষ লড়াইয়ে গত বুধবার নতুন মাত্রা যোগ হয়েছে।

গ্যালারিতে সমর্থকদের মারামারির পর খেলা শুরু হতে বিলম্ব হয় ২৭ মিনিটের মতো। এরপর ম্যাচেও ছিল দুই দলের মারমুখী ভঙ্গি, রোমাঞ্চকর লড়াই শেষে আর্জেন্টিনা মাঠ ছাড়ে ১-০ গোলের জয় নিয়ে।

গ্যালারিতে আর্জেন্টাইন সমর্থকদের ওপর ব্রাজিল পুলিশের লাঠিচার্জ নিয়ে ইতোমধ্যেই সমালোচনা হচ্ছে। এ নিয়ে তদন্তে নামছে ফুটবল বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও। এরই মধ্যে এ কান্ডে নিজেদের মতামত দিয়েছেন লিওনেল মেসি ও নেইমার জুনিয়র। যদিও নেইমার ম্যাচে ছিলেন না।

ম্যাচ শেষ হয়েছে দিন দুয়েক হয়ে গেছে কিন্তু এ নিয়ে বিতর্ক যেন শেষই হচ্ছে না। বিতর্কের পালে এবার নতুন করে হাওয়া দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও। যেখানে দেখা গেছে, মাঠ ছেড়ে ড্রেসিংরুমে যাওয়ার সময় টানেলে ব্রাজিলের সমর্থকদের লক্ষ্য করে থুতু মেরেছেন আনহেল ডি মারিয়া।

এর আগে অবশ্য ব্রাজিলিয়ান সমর্থকরা উত্যাক্ত করেন ডি মারিয়াকে। টানেল দিয়ে যাওয়ার সময় তাকে উদ্দেশ করে বিয়ার ছুড়ে মারেন ব্রাজিলের এক সমর্থক। ডি মারিয়া কিছুটা সরে গিয়ে নিজেকে রক্ষা করার পর আবার ফিরে এসে থুতু মেরেছেন।

মারাকানা স্টেডিয়ামের এই কুরুক্ষেত্রের ঘটনায় দোষী প্রমাণিত হলে বড় শাস্তির সম্মুখীন হতে পারে ব্রাজিলিয়ান ফুটবল। এক্ষেত্রে জরিমানা কিংবা পয়েন্ট কর্তনের মতো শাস্তিও পেতে পারে দেশটি।

এমনিতে এবারের বিশ্বকাপ বাছাইপর্বে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা তেমন সুবিধাজনক অবস্থানে নেই। ৬ ম্যাচে মাত্র দুই জয়ে তারা টেবিলের ছয়ে অবস্থান করছে। আর্জেন্টিনার কাছে তাদের হার ঘরের মাঠে দীর্ঘ সময় পর বাছাইয়ে ব্রাজিলের জন্য প্রথম।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বুধবার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বলেন, ‘ফুটবল মাঠে বা মাঠের বাইরের এই ধরনের সহিংসতার কোনো স্থান নেই। খেলোয়াড়, সমর্থক, প্রতিযোগিতায় লিপ্ত দলগুলো এবং তাদের কর্মকর্তারা একটি নিরাপদ পরিবেশের দাবিদার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে