গরমে হিট এডেমা হলে কীভাবে বুঝবেন, কী করণীয়?

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪; সময়: ১১:১৭ পূর্বাহ্ণ |
গরমে হিট এডেমা হলে কীভাবে বুঝবেন, কী করণীয়?

পদ্মাটাইমস ডেস্ক : অতিরিক্ত গরম ও শীত দুটোই অস্বস্তিতে ফেলে মানুষকে। গরম পড়তে না পড়তেই শরীরের নানা রোগ শুরু হয়ে যায়।

গরমজনিত কারণে চর্মরোগসহ শরীরের নানা অঙ্গেরও সমস্যা হতে পারে। তেমনই একটি রোগ হলো হিট এডেমা‌। এটি অতিরিক্ত তাপমাত্রার কারণেই হয়। এই রোগে হাত-পা ফুলে যেতে থাকে।

গরমের কারণে শরীরের ভেতরে বেশ কয়েকটা পরিস্থিতি তৈরি হয়। তার জেরেই হিট এডেমা রোগ দেখা দেয়। চলুন জেনে নিই এ রোগ নিয়ে খুঁটিনাটি-

হিট এডেমা আদতে কী?

এই রোগে হাত বা পায়ের পাতা ফুলে যায়। দীর্ঘক্ষণ কোনো গরম পরিবেশে বসে থাকলে এই সমস্যা হতে পারে। এই ফুলে যাওয়াকেই হিট এডেমা বলে।‌ বয়স্কদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। এছাড়াও যাদের রক্ত সঞ্চালনের সমস্যা রয়েছে, তাদেরও হিট এডেমা হতে পারে।

হিট এডেমার কারণ-

হিট এডেমা বেশ কয়েকটি কারণে হতে পারে। এটি মূলত রক্ত সঞ্চালনের সমস্যা।

১. শরীরের শেষ অংশ হল হাত-পা। সেই অংশের শিরাগুলি গরমে ফুলে যায়। এর ফলে রক্তসঞ্চালন ব্যাহত হয়‌।

২. এছাড়াও যাদের রক্তের সমস্যা, যেমন সুগার, প্রেশার রয়েছে, তাদের হিট এডেমার সমস্যা হওয়ার ঝুঁকি রয়েছে।

৩. ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স থেকেও হিট এডেমা হতে পারে। শরীরের দুটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট হলো সোডিয়াম ও পটাশিয়াম। এই দুটির তারতম্য হলে হিট এঠেমায় ভুগতে পারেন একজন ব্যক্তি।

হিট এডেমা কখন বিপজ্জনক?

সাধারণভাবে হিট এডেমা বিপজ্জনক নয়। এই সমস্যা সেরেও যায়‌ ।‌ তবে ডায়াবেটিস ও হার্টের সমস্যা থাকলে হিট এডেমা মারাত্মক আকার নিলেও নিতে পারে।‌ এছাড়াও লিভার সিরোসিস হলে হিট এডেমা বড় সমস্যার আকার নিতে পারে।

হিট এডেমা সারানোর উপায়-

১. হিট এডেমা মাইল্ড অর্থাৎ অল্প হলে তা সহজে সারিয়ে তোলা যায়। জীবনযাপনে কিছু বদল এনে ওই রোগের থেকে মুক্তি পাওয়া যায়।‌ তার মধ্যে অন্যতম হল বেশি করে পানি খাওয়া, সক্রিয় থাকা, ডায়েট পাল্টে স্বাস্থ্যকর খাবারদাবার খাওয়া।‌

২. হিট এডেমা কিছুক্ষেত্রে অ্যাকিউট বা গুরুতর হতে পারে। সেক্ষেত্রে ওষুধের দরকার পড়ে। সুগার, প্রেশার রয়েছে এমন ব্যক্তির হিট এডেমা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে