বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন স্টোকস, পাশে পাচ্ছেন নাসের-আথারটনদের

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪; সময়: ১২:১১ অপরাহ্ণ |
খবর > খেলা
বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন স্টোকস, পাশে পাচ্ছেন নাসের-আথারটনদের

পদ্মাটাইমস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন ইংলিশ তারকা অলরাউন্ডার বেন স্টোকস। তার না খেলার সিদ্বান্তকে সঠিক মনে করছেন দেশটির সাবেক দুই অধিনায়ক মাইকেল আথারটন ও নাসের হুসেইন।

ইনজুরি থেকে সেরে উঠতে গত নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ শেষে হাঁটুতে অস্ত্রোপচার করেছিলেন স্টোকস। এর আগে থেকেই তিনি বোলিং বন্ধ রেখেছিলেন।

তবে এখনও হাঁটুর চোট থেকে তিনি পুরোপুরি সেরে উঠতে পারেননি। ফলে ক্রিকেট থেকে বিরতি নিয়ে পূর্ণাঙ্গ অলরাউন্ডার হয়ে ফিরে আসতে চান এই ইংলিশ তারকা।

সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ শেষে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই সিরিজ দিয়ে স্টোকস পূর্ণ ফিট হয়ে ফিরতে চান।

ইসিবির বিবৃতিতে দেওয়া মন্তব্যে স্টোকস জানিয়েছেন, ‘আমি কঠোর পরিশ্রম করছি এবং বোলিং ফিটনেস ঠিক করার দিকেই পুরো মনোযোগ দিচ্ছি, যাতে সব ফরম্যাটের ক্রিকেটেই পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে ফিরতে পারি। আইপিএল (২০২৪) এবং বিশ্বকাপে নিজের এই আত্মত্যাগের পর আশা করি ভবিষ্যতে পূর্ণ অলরাউন্ডার হয়ে ফিরব।’

বিশ্বকাপ থেকে স্টোকসের সরে যাওয়ার সিদ্বান্তকে সঠিক বলে অভিমত ব্যক্ত করেছেন আথারটন ও হুসেইন। স্কাই স্পোর্টসের ক্রিকেট পডকাস্টকে আথারটন বলেন, ‘আমার মনে হয় না বড় কোনো ধরনের সারপ্রাইজ দিয়েছে। ৫০ ওভারের বিশ্বকাপের কারণে হাঁটুর অস্ত্রোপচার করতে এবং পুরোপুরি সেরে উঠতে অনেক দেরি করেছে সে।

অবশ্যই বিশ্বকাপ দলে নেওয়া হতো তাকে। পরিপূর্ণ অলরাউন্ডার হয়েই টেস্ট দলে ফিরতে চায় সে। ঘরের মাঠে ভারতের সঙ্গে এবং অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ থাকার কারণে ২০২৫ সাল ইংল্যান্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

আথারটনের সঙ্গে একমত হলেও, বিশ্বকাপ থেকে স্টোকসের সরে যাওয়াটা ইংল্যান্ডের জন্য ধাক্কা বলে জানান হুসেইন। তিনি বলেন, ‘এটা অবাক করার মতো নয় কিন্তু এটা কিছুটা ধাক্কার মত।

আপনি সবসময় বড় ম্যাচের খেলোয়াড়কে দলে চাইবেন। ৫০ ওভারের বিশ্বকাপ মোটেও ভালো যায়নি ইংল্যান্ডের। রব কি এবং নির্বাচকরা কিছুটা পরিবর্তন করতে চাইবে।’

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের শিরোপা জয়ে অবদান রেখেছিলেন স্টোকস। ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারানোর ম্যাচে বল হাতে ৪ ওভারে ৩২ রানে ১ উইকেট এবং তিন নম্বরে ব্যাট হাতে নেমে ৫টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৫২ রান করেন স্টোকস।

দলের সেরা খেলোয়াড় ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে দলে থাকলে ভালো হতো বলে জানান নাসের হুসেইন। তিনি বলেন, ‘বড় বা সেমিফাইনালের মতো ম্যাচে স্টোকসের মতো কাউকে দলে আপনি পেতে চাইবেন।

কিন্তু আমার মনে হয়, স্টোকস সঠিক সিদ্ধান্তই নিয়েছে। শুধুমাত্র টেস্ট ক্রিকেটের জন্য নয়, তার শরীর ঠিক রাখতে এবং সব সংস্করণে পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে ফিরতে চায় সে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে