কৃষি ব্যবসায় ২০ হাজার যুবক ও নারীদের কর্মসংস্থান হবে: কৃষি বিপণন মহাপরিচালক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪; সময়: ৪:০২ অপরাহ্ণ |
কৃষি ব্যবসায় ২০ হাজার যুবক ও নারীদের কর্মসংস্থান হবে: কৃষি বিপণন মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক : কৃষি ব্যবসায় যুবক ও নারীদের উৎসাহিত করার জন্য সারাদেশে ২০ হাজার (নারী ১২ হাজার এবং যুবক ৮ হাজার ) জনকে অন-দা-জব প্রশিক্ষণ প্রদান এবং কর্মসংস্থান সৃষ্টি এবং ইনকিউবেশণ সাপোর্ট প্রদান করা হবে বলে জানিয়েছেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো: মাসুদ করিম।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনব্যাপি কৃষি বিপণন কর্তৃক বাস্তাবায়ন প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এ্ট্রিপ্রিনিউরশিপ এ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ শীর্ষক প্রকল্পের রাজশাহী অঞ্চলের আঞ্চলিক বিপণন কর্মশালায় প্রধান অতিথির বক্তেব্যে উপরোক্ত কথা গুলো বলেন।

তিনি আরো বলেন, উদ্যোক্তাদের কৃষি ব্যবসায়ে উৎসাহিত করতে যন্ত্রপাতি ও প্রকল্প অনুদান প্রদান, যেখানে ৭০ শতাংশ প্রকল্প থেকে এবং ৩০ শতাংশ উদ্যোক্তা নিজ অর্থায়ন করবে। ২০০টি উপজেলায় ইনপুট সেবা, কালেকশন পয়েন্ট, প্যাকেজিং ও ওয়াশিং, পরামশ্য ‘পার্টনার ফার্মার্স হাব’ তৈরীর কথাও তিনি জানান।

এছাড়াও তিনি কৃষি পণ্য সংশ্লিষ্ঠ বাজার কারবারীদের ৫০০টি স্টেকহোল্ডার অগ্যানাইজেশন গঠন করা, আম, কাঁঠাল, আলু, টমেটো ও সুগন্ধি চাল স্টেকহোল্ডারদের সমন্বয়ে মাল্টিস্টেকহোল্ডার প্ল্যাটফর্ম গঠনের নীতিমালা তৈরী এবং পরিচালনা করাসহ কৃষি উদ্যোক্তাসহ কৃষি ব্যবসায়ে ১৮-৩৫ বছরের যুবক ও নারীদের কর্মসংস্থান সৃষ্টিসহ নানান সুবিধার কথা তুলে ধরেন এই কর্মকর্তা।

রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মহিনুল হাসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মাহমুদুল ফারুক, কৃষি বিপণন অধিদপ্তর এজেন্সি গ্রোগ্রাম ডিরেক্টর ড. মুহাম্মদ আবদুল্লাহ আল-ফারুক, কৃষি বিপণন অধিদপ্তর রাজশাহী উপপরিচালক কার্যালয়ের উপপরিচালক শাহানা আখতার জাহান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কৃষি বিপণন রাজশাহী অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) আফরিন হোসেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কৃষি বিপণন অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর মাসুদ রানা ও সিনিয়র মনিটরিং অফিসার রশিদুল ইসলাম।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে